ঢাকা, রবিবার, ৯ কার্তিক ১৪২৭, ২৫ অক্টোবর ২০২০, ০৭ রবিউল আউয়াল ১৪৪২

শিল্প-সাহিত্য

শুক্রবার থেকে ২ দিনব্যাপী লালন স্মরণোৎসব

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৪২৩ ঘণ্টা, অক্টোবর ১৬, ২০২০
শুক্রবার থেকে ২ দিনব্যাপী লালন স্মরণোৎসব

ঢাকা: মহাত্মা ফকির লালন শাহ্ এর ১৩০তম তিরোধান দিবস উপলক্ষে শুক্রবার (১৬ অক্টোবর) থেকে দুই দিনব্যাপী লালন স্মরণোৎসব৷ যার অংশ হিসেবে থাকছে আন্তর্জাতিক সেমিনার ও সাধুমেলা৷

এর আয়োজন করেছে বাংলাদেশ শিল্পকলা একাডেমি। আয়োজনে দেশি ও বিদেশি লালন গবেষকরা ভার্চ্যুয়াল ও সশরীরে উপস্থিতির মাধ্যমে প্রবন্ধ উপস্থাপন ও আলোচনায় অংশ নেবেন।

অনুষ্ঠান আয়োজনে সহযোগিতা করেছেন ইউনেস্কো ঢাকা অফিস।

বৃহস্পতিবার (১৫ অক্টোবর) এক ভার্চ্যুয়াল সংবাদ সম্মেলনে এ তথ্য জানান শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী৷

সংবাদ সম্মেলনে জানানো হয়, শুক্রবার (১৬ অক্টোবর) সকাল সাড়ে সাতটায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশত বার্ষিকী উপলক্ষে শিল্পকলা একাডেমির বাউলকুঞ্জ থেকে ধানমন্ডি ৩২ নম্বর পর্যন্ত শত বাউলের অংশগ্রহণে বাউলের কণ্ঠে বঙ্গবন্ধু বন্দনার মধ্য দিয়ে বঙ্গবন্ধু প্রতিকৃতিতে শ্রদ্ধার্ঘ্য নিবেদন। সকাল ৯টায় একাডেমির জাতীয় নাট্যশালা মিলনায়তনে বাউল গান ও বাউল দর্শন বিষয়ক কর্মশালা। বিকেল ৩টায় জাতীয় নাট্যশালা মিলনায়তনে ‘বিশ্ব মানবতার মুক্তিতে লালন দর্শন’ শীর্ষক আন্তর্জাতিক সেমিনার। সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ। সন্ধ্যা ছয়টায় একাডেমি প্রাঙ্গণ বাউলকুঞ্জে সাঁইজির ভাববাণী ও বাউল গান অনুষ্ঠিত হবে।

শনিবার (১৭ অক্টোবর) আয়োজনের দ্বিতীয় দিনে সকাল ৯টায় একাডেমির জাতীয় নাট্যশালা মিলনায়তনে বাউল গান ও বাউল দর্শন বিষয়ক কর্মশালা। বিকেল ৩টায় জাতীয় নাট্যশালা মিলনায়তনে আন্তর্জাতিক সেমিনার অনুষ্ঠিত হবে। সাঁইজির ভাববাণী পরিবেশন করবেন টুনটুন ফকির, শফি মণ্ডল, কয়োকো তাকাদা (জাপান), সুগাত মৈত্র (শ্রীলঙ্কা), কামিল সিজনসিড (পোল্যান্ড) এবং নওমি ওটানাবে (জাপান)। সন্ধ্যা ৬টা থেকে একাডেমি প্রাঙ্গণ বাউলকুঞ্জে সাঁইজির ভাববাণী ও বাউল গান অনুষ্ঠিত হবে।

বাংলাদেশ সময়: ১৬১৮ ঘণ্টা, অক্টোবর ১৬, ২০২০
ডিএন/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa