ঢাকা, বৃহস্পতিবার, ১৮ ফাল্গুন ১৪২৭, ০৪ মার্চ ২০২১, ১৯ রজব ১৪৪২

শিল্প-সাহিত্য

শুক্রবার থেকে ছবি মেলা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২৪৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ১০, ২০২১
শুক্রবার থেকে ছবি মেলা সংগৃহীত ছবি

ঢাকা: শুক্রবার (১২ ফেব্রুয়ারি) থেকে শুরু হচ্ছে আন্তর্জাতিক আলোকচিত্র উৎসব ছবি মেলা। মহামারি করোনাকালকে সামনে রেখে এবারের আয়োজনের মূল প্রতিপাদ্য শূণ্য।

 

ছবি মেলার এই বিশেষ সংস্করণ চলবে ২১ ফেব্রুয়ারি পর‌্যন্ত, প্রতিদিন বেলা ১১টা থেকে রাত ০৮টা।

মঙ্গলবার (০৯ ফেব্রুয়ারি) দৃকপাঠ ভবনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এই উৎসবের আনুষ্ঠানিক ঘোষণা দেওয়া হয়।  

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন- দৃক, পাঠশালা ও ছবি মেলার প্রতিষ্ঠাতা শহিদুল আলম, উৎসবের নির্বাহী পরিচালক এ এস এম রেজাউর রহমান, কিউরেটর সরকার প্রতীক,  পাঠশালার শিক্ষক ও আলোকচিত্রী তাসলিমা আক্তার ও অতিথি কিউরেটর নাজমুন নাহার কেয়া।  

সভাপতিত্ব করেন উৎসব পরিচালক তাঞ্জিম ওয়াহাব।  

শহিদুল আলম তার স্বাগত বক্তব্যে বলেন, দৃক ও পাঠশালা সব সময় নতুন প্রজন্মকে সামনে এগিয়ে দেওয়ার চর্চাকে সমর্থন করে। যে কারণে বাংলাদেশের অন্যান্য ব্যক্তি কেন্দ্রিক প্রাতিষ্ঠানিক চর্চা থেকে আমরা ভিন্ন। তাই এবারের ছবি মেলার মূল আয়োজকদের মধ্যে সবাই পাঠশালার প্রাক্তন শিক্ষার্থী অথবা দৃকের সদস্য।

তানজিম ওয়াহাব বলেন, এবারের বিশেষ সংস্করণ ছবি মেলা ‘শূন্য’ এর ক্ষেত্রে আমাদের মূল ভাবনা হচ্ছে এই মহামারিকালে নিজেদের কাজ ও অবস্থানকে বিশ্লেষণ করার মধ্য দিয়ে একটি আলোকচিত্র উৎসবের উদ্দেশ্য ও প্রাসঙ্গিকতাকে তুলে ধরা এবং করোনা-পরবর্তীকালে নতুন বাস্তবতায় নতুনভাবে শুরু করা।

উৎসবের বিষয়ে এ এস এম রেজাউর রহমান বলেন, প্রতিবারই এ উৎসবে নানা কাজসহ অংশ নেন সারা বিশ্বের আলোকচিত্রী, নানা মাধ্যমের শিল্পী, লেখক-চিন্তক, বুদ্ধিজীবিরা। এবার করোনাকালের নতুন বাস্তবতায় কেবল বাংলাদেশ, ভারত, নেপাল, পাকিস্তান ও শ্রীলংকার শিল্পীদের কাজ স্থান পেয়েছে ছবি মেলায়। সব মিলিয়ে ৭৫ জন শিল্পীর কাজ নিয়ে মোট আটটি প্রকল্পে সাজানো হয়েছে এবারের ছবি মেলা।

এ আটটি প্রকল্প হলো [অফ] লিমিটস, দ্যা র‍্যাবেল উইথ অ্যা স্মাইল, উইশিং ট্রি, ছবি মেলা ফেলোশিপ ২০২১, ফ্রোজেন সং, ক্রসরোডস কালেক্টিভস ইন্টারভেনশন, বাবা বেতার এবং ছাপাখানা আর্কাইভ।

বাংলাদেশ সময়: ০২৪৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ১০, ২০২১
ডিএন/এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa