ঢাকা, শনিবার, ৯ কার্তিক ১৪২৭, ২৪ অক্টোবর ২০২০, ০৬ রবিউল আউয়াল ১৪৪২

এভিয়াট্যুর

মানব পাচার রোধে উদ্যোগ নিয়েছে অ্যামিরেটস এয়ারলাইন্স

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩৪৯ ঘণ্টা, অক্টোবর ১৭, ২০২০
মানব পাচার রোধে উদ্যোগ নিয়েছে অ্যামিরেটস এয়ারলাইন্স

ঢাকা:  মানব পাচারের ওপর নতুন বৈশ্বিক চলচ্চিত্র “হোয়াট ইজ হিউম্যান ট্রাফিকিং” নির্মাণ ও প্রচারে সহযোগিতার হাত বাড়িয়ে দিয়েছে অ্যামিরেটস এয়ারলাইন্স। প্রখ্যাত অভিনেতা লিয়াম নিসানকে সঙ্গে  নিয়ে চলচ্চিত্রটি নির্মাণ করছে ‘ ইটস এ পেনাল্টি’ ।


শনিবার(১৭ অক্টোবর) অ্যামিরেটস এয়ারলাইন্সের এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয় ৷

প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়, স্বল্পদৈর্ঘ্য এই মুভিটির উদ্দেশ্য হলো মানব পাচার ও শোষণের বাস্তব অবস্থা সম্পর্কে  জনসাধারণকে অবহিত ও ভুল ধারণা দূর করা।
অ্যামিরেটস তার সব ফ্লাইটের ইনফ্লাইট প্রোগ্রামে এই চলচ্চিত্রটি অক্টোবর থেকে প্রদর্শনের উদ্যোগ গ্রহণ করেছে । এর মাধ্যমে মানব পাচার সমস্যা সম্পর্কে সচেতনতা সৃষ্টি ও রোধে ভূমিকা রাখতে চায় এয়ারলাইন্সটি।

আন্তর্জাতিক শ্রম সংস্থা (আইএলও) এর একটি পরিসংখ্যান মতে ২০১৭ সালে ২ কোটি ৪৯ লাখ মানুষ বলপূর্বক, ভীতি প্রদর্শন ও প্রতারণার মাধ্যমে মানব পাচার ও শোষণের শিকার হয়েছেন,  যার ৭৫ শতাংশ নারী ও শিশু ।

নিরাপত্তা বিভাগের মাধ্যমে বিভিন্ন সরকারি এজেন্সি ও সংস্থার সঙ্গে এই সমস্যা রোধে যৌথভাবে কাজ করছে অ্যামিরেটস। যার  মধ্যে রয়েছে আইএটিএ, ইউএস ওভারসিজ সিকিউরিটি অ্যাডভাইজরি কাউন্সিল (ওসাক) ও ইউনাইটেড নেশনস অফিস অন ড্রাগ অ্যান্ড ক্রাইমস (ইউএনওডিসি)।  
অ্যামিরেটস তাদের  বিমানবন্দর স্টাফ  ও ক্রুদের প্রয়োজনীয় প্রশিক্ষণ দিয়ে থাকে, যার ফলে তারা সন্দেহজনক কিছু চিহ্নিতকরণ এবং সংশ্লিষ্ট আইন রক্ষাকারী সংস্থাকে রিপোর্ট করার ব্যাপারে পারদর্শী।  
                         
বাংলাদেশ সময় ২৩৫০ ঘন্টা, অক্টোবর ১৭, ২০২০
এসকে
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa