ঢাকা, মঙ্গলবার, ১২ মাঘ ১৪২৭, ২৬ জানুয়ারি ২০২১, ১২ জমাদিউস সানি ১৪৪২

বাজেট

দুপুরের পর বাজেট পেশ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১১৭ ঘণ্টা, জুন ৫, ২০১৪
দুপুরের পর বাজেট পেশ

ঢাকা: দুপুরের পর ২০১৪-১৫ অর্থবছরের বাজেট পেশ করতে যাচ্ছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। বিকেল সাড়ে ৩টায় শুরু হবে এ বাজেট পেশ।



প্রতিবছরের ন্যায় এবারও প্রজেক্টরের মাধ্যমে বাজেট বক্তৃতা ‍শুরু করবেন অথর্মন্ত্রী।

দেশের ইতিহাসে এটি ৪৩তম বাজেট। আবদুল মুহিত ৮ম বারের মতো বাজেট পেশ করতে যাচ্ছেন।  
 
বাজেটের বিভিন্ন দিক ছাড়াও অর্থমন্ত্রী এবছর ডিজিটাল বাংলাদেশের পথে অগ্রগতি, নারী উন্নয়নে মন্ত্রণালয়গুলোর কার্যক্রম, বিদ্যুৎ ও জ্বালানি খাতের অগ্রগতি এবং রেলযোগাযোগ ব্যবস্থা ও পরিকল্পনা কমিশন প্রণীত বার্ষিক উন্নয়ন কর্মসূচি-২০১৪-১৫ এর একটি দলিল এবং ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগ প্রণীত ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলোর কার্যাবলী-২০১৩-১৪ জাতীয় সংসদে পেশ করবেন বলে জানা গেছে।
 
মঙ্গলবার ৩ জুন জাতীয় সংসদের প্রথম বাজেট অধিবেশন শুরু হয়েছে। দশম সংসদের দ্বিতীয় অধিবেশনের প্রথম বাজেট এটি।
 
বাজেটের বিভিন্ন দিক তুলে ধরতে বরাবরের মতো এবারও বাজেট উপস্থাপনের পরদিন অর্থাৎ শুক্রবার সংবাদ সম্মেলন করবেন অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত।

সংশ্লিষ্ট কর্মকর্তারা জানান, গত বছরের মতো এবারও ডিজিটাল ডিসপ্লের মাধ্যমে বাজেট প্রস্তাবনা ও বক্তৃতা উপস্থাপন করবেন অর্থমন্ত্রী। সরকার ও বিরোধী দলের সদস্যদের আলোচনা শেষে আগামী ২৯ জুন বাজেট পাস হবে।

প্রস্তাবিত বাজেট নিয়ে ৪৫ ঘণ্টা আলোচনার সিদ্ধান্ত নেওয়া হয়েছে সংসদের কার্য উপদেষ্টা কমিটির বৈঠকে। বৃহস্পতিবার বাজেট অনুমোদনে মন্ত্রিপরিষদের এই বৈঠক অনুষ্ঠিত হবে।

আগামী ২০১৪-১৫ অর্থবছরের জন্য প্রস্তাবিত বাজেট, অর্থবিল-২০১৪ ও চলতি অর্থবছরের সম্পূরক বাজেট অনুমোদন দিতে বৃহস্পতিবার বৈঠক করবে মন্ত্রিপরিষদ। সংসদ ভবনে দ্বিতীয় লেভেলের কেবিনেটকক্ষে দুপুর ১টায় এ বৈঠক অনুষ্ঠিত হবে। বৈঠকে সভাপতিত্ব করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

মন্ত্রিপরিষদের বৈঠকের পর রাষ্ট্রপতির সম্মতি নিয়ে অর্থমন্ত্রী সংসদে বাজেট পেশ করবেন।

বাজেট উত্থাপনের দিন উপস্থিত থাকবেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। তিনি সংসদ ভবনস্থ দফতরে বসে বাজেট বক্তৃতা শুনবেন। এর আগে তিনি প্রস্তাবিত বাজেটের ওপর সম্মতি জ্ঞাপন করবেন।

এদিকে, রাষ্ট্রপতির আগমনকে সামনে রেখে প্রয়োজনীয় প্রস্ততি নেওয়া হয়েছে। সংসদ ভবনের ৭ম তলায় রাষ্ট্রপতির দফতরটি নতুন করে সাজানো হয়েছে।
 
বাংলাদেশ সময়: ১১১৫ ঘণ্টা, জুন ০৫, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa