ঢাকা, বৃহস্পতিবার, ৭ মাঘ ১৪২৭, ২১ জানুয়ারি ২০২১, ০৭ জমাদিউস সানি ১৪৪২

বাজেট

অর্থমন্ত্রী মুহিতের যত বাজেট

শাহজাহান মোল্লা, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪৯ ঘণ্টা, জুন ৫, ২০১৪
অর্থমন্ত্রী মুহিতের যত বাজেট আবুল মাল আব্দুল মুহিত

ঢাকা: দেশের ইতিহাসে বেশি বাজেট পেশের ক্ষেত্রে সাবেক অর্থমন্ত্রী এম সাইফুর রহমানের পরই আবুল মাল আব্দুল মুহিতের স্থান। অর্থমন্ত্রী মুহিত বৃহস্পতিবার নিজের অষ্টম বাজেট দিচ্ছেন আর সাইফুর রহমান দিয়েছিলেন ১২টি বাজেট।



মুহিতের পরই রয়েছে সাবেক অর্থমন্ত্রী এসএএমএস কিবরিয়ার রেকর্ড। তিনি মোট ৬টি বাজেট দিয়েছিলেন।

এবার দশম সংসদে দেশের ৪৩তম বাজেট পেশ করবেন মুহিত। এর আগে নবম সংসদে ৫টি এবং সাবেক রাষ্ট্রপতি এইচ এম এরশাদের আমলে ২টি বাজেট দেন আবুল মাল আব্দুল মুহিত।

এক নজরে মুহিতের যত বাজেট

সাবেক রাষ্ট্রপতি হুসেইন মুহম্মদ এরশাদের শাসনামলে ১৯৮২-’৮৩ অর্থ বছরে প্রথমবারের মতো জাতীয় সংসদে বাজেট দেন বর্তমান অর্থমন্ত্রী মুহিত। সেই প্রথম বাজেটের আকার ছিলো ৪ হাজার ৭৩৮ কোটি টাকার আর ১৯৮৩-’৮৪ অর্থ বছরে দ্বিতীয় বাজেট ছিলো ৫ হাজার ৮৯৬ কোটি টাকার।

এরপর আওয়ামী লীগে যোগ দিয়ে ২০০৮ সালে গঠিত মহাজোট সরকারের আমলে অর্থমন্ত্রীর দায়িত্ব পান আবুল মাল আব্দুল মুহিত।

দায়িত্ব নিয়ে ২০০৯-১০ অর্থ বছরে পেশ করা তৃতীয় বাজেটের আকার ছিলো ১ লাখ ১৩ হাজার ৮১৫ কোটি টাকার, চতুর্থ বাজেটের (২০১০-১১ অর্থ বছর) আকার ১ লাখ ৩২ হাজার ১৭০ কোটি টাকা,  ২০১১-১২ অর্থ বছরে পঞ্চম বাজেটের আকার ছিলো ১ লাখ ৬৫ হাজার কোটি টাকার, ৬ষ্ঠ বাজেট দেন ২০১২-১৩  অর্থ বছরে, যার আকার ছিলো ১ লাখ ৯১ হাজার ৭৩৮ কোটি টাকার। আর ২০১৩-১৪ অর্থ বছরে মুহিতের পেশ করা ৭ম বাজেটের আকার ছিলো ২ লাখ ২২ হাজার ৪৯১ কোটি টাকার।

এবার দেশের ইতিহাসে সবচাইতে বড় আকারের বাজেট দিচ্ছেন অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত। এবারের বাজেটের আকার ২  লাখ ৫০ হাজার টাকারও বেশি। কালো মুজিব কোর্ট আর সাদা পাঞ্জাবীর সঙ্গে সাদা পায়জামা পরিহিত অবস্থায় নতুন এই বাজেট পেশ করতে বৃহস্পতিবার সংসদে আসেন অর্থমন্ত্রী।
এর আগে দুপুর দেড়টায় ২০১৪-১৫ অর্থ বছরের খসড়া বাজেট অনুমোদন দিতে জাতীয় সংসদ সচিবালয়ে মন্ত্রী সভার বৈঠক বসে।  

স্বাধীনতা পরবর্তী সময়ে বিভিন্নভাবে ক্ষমতার হাতবদল হয়েছে। এসব সরকারের আমলে ১৪ জন অর্থমন্ত্রী (অর্থ উপদেষ্টা) ৪২টি বাজেট জাতির সামনে উপস্থাপন করেছেন। বৃহস্পতিবার বিকেলে ৪৩তম বাজেট ঘোষণা করছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। এটি নিয়ে তিনি ৮ম বারের মতো বাজেট উত্থাপন করছেন।

সবচেয়ে বেশি বাজেটকারী বিএনপির সাবেক অর্থমন্ত্রী মরহুম এম সাইফুর রহমানের ১৯৭২-৭৩ অর্থ বছরে পেশ করা বাজেটের আকার ছিল মাত্র ৭৮৬ কোটি টাকা। আর সর্বশেষ ২০১৩-১৪ সালে অর্থমন্ত্রী মুহিতের পেশ করা বাজেট ছিলো ২ লাখ ২২ হাজার ৪৯১ কোটি টাকার।

বাংলাদেশ সময়: ১৪১০ ঘণ্টা, জুন ০৫, ২০১৪


বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad
Alexa