ঢাকা, বৃহস্পতিবার, ১৪ মাঘ ১৪২৭, ২৮ জানুয়ারি ২০২১, ১৪ জমাদিউস সানি ১৪৪২

বাজেট

প্রত্যাশার বড় বাজেট

বাজেট রিপোর্টিং টিম | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫৬ ঘণ্টা, জুন ৫, ২০১৪
প্রত্যাশার বড় বাজেট অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত

ঢাকা: নব্বই দশকের পর বিনিয়োগ পরিস্থিতিতে এমন মন্দা আর অর্থনীতি দেখেনি। অর্থমন্ত্রীও বারবার স্বীকার করেছেন, বেসরকারি খাতে আস্থা এখনও ফিরে আসেনি।

নতুন সরকার ক্ষমতায় এসেছে। তবে রাজনৈতিক আকাশের কালো মেঘ এখনও কেটে যায়নি।

নতুন সরকার চাচ্ছে জনপ্রত্যাশা পূরণ করতে। বর্তমান সরকারে আগের মেয়াদে নেওয়া প্রতিশ্রুতি পূরণের চাপ রয়েছে। যদিও নিম্নপর্যায়ের স্থিমিত অর্থনীতির মধ্যেও একধরনের ভারসাম্য বজায় রয়েছে। তবে তা চাহিদা ও সম্ভাবনার সঙ্গে সংগতিপূর্ণ নয়। তারপরও বাড়াতে হচ্ছে ব্যয়। আর উচ্চব্যয় সামাল দিতে বাড়াতে হবে আয়ের খাত। এমন কঠিন বাস্তবতার মধ্যেই নতুন সরকারের প্রথম বাজেট পেশ করছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বৃহস্পতিবার জাতীয় সংসদে আগামী ২০১৪-১৫ অর্থবছরের বাজেট পেশ করছেন।

৫ জানুয়ারির নির্বাচনে ক্ষমতায় আসা সরকারের প্রথম বাজেট পেশ করছেন অর্থমন্ত্রী। নতুন সরকার, তাই চাপ আছে অর্থমন্ত্রীর ওপর। ফলে বিশাল আকারের বাজেট দিতে হলো তাকে। তবে সবকিছু ঠিকঠাক থাকলে বিশাল আকারের এই বাজেট বাস্তবায়ন করতে কোনো  সমস্যা নেই বলে মুহিত মনে করেন।

আগামী ২০১৪-১৫ অর্থবছরের জন্য ২ লাখ ৫০ হাজার ৫০৬ কোটি টাকার বাজেট ঘোষণা করলেন অর্থমন্ত্রী। যা চলতি বাজেট থেকে ২৮ হাজার কোটি টাকা বেশি। ২০১৩-১৪ অর্থবছরের আকার ছিল ২ লাখ ২২ হাজার ৪৯১ কোটি টাকা।  

বাজেট পেশের আগে এটি মন্ত্রিসভায় অনুমোদন করা হয়।


সম্পূর্ণ বাজেট পড়তে এখানে ক্লিক করুন


বাংলাদেশ সময়: ১৫৪৫ ঘণ্টা, ০৫ জুন, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa