ঢাকা, বুধবার, ১০ অগ্রহায়ণ ১৪২৭, ২৫ নভেম্বর ২০২০, ০৮ রবিউস সানি ১৪৪২

বাজেট

৩ মহাসড়ক হবে ৪ লেনের, মোংলা চ্যানেল-কেওয়াটখালীতে সেতু

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৪২ ঘণ্টা, জুন ১১, ২০২০
৩ মহাসড়ক হবে ৪ লেনের, মোংলা চ্যানেল-কেওয়াটখালীতে সেতু

ঢাকা: আগামী অর্থবছরে ঢাকা-সিলেট, রংপুর-বুড়িমারী, সিলেট-তামাবিল মহাসড়ক চার লেনে উন্নীতকরণের কাজ এবং মংলা চ্যানেল ও ব্রহ্মপুত্র নদীর উপর কেওয়াটখালী সেতু নির্মাণ কাজ শুরু হবে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

জাতীয় সংসদে ২০২০-২১ অর্থবছরের প্রস্তাবিত বাজেট বক্তব্যে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল একথা জানান।

বৃহস্পতিবার (১১ জুন) বিকেল সোয়া ৩টায় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপস্থিতিতে বাজেট বক্তব্য শুরু করেন অর্থমন্ত্রী।



প্রস্তাবিত বাজেট বক্তব্যে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেন, ২০২০-২১ অর্থবছরে ঢাকা-সিলেট মহাসড়ক উভয়পাশে সার্ভিস লেনসহ চার লেনে উন্নীতকরণ, রংপুর-বুড়িমারী জাতীয় মহাসড়ক চার লেনে উন্নীতকরণ, মোংলা চ্যানেলের উপর সেতু নির্মাণ, ময়মনসিংহে ব্রহ্মপুত্র নদীর ওপর কেওয়াটখালী সেতু নির্মাণ এবং সিলেট-তামাবিল মহাসড়ক চার লেনে উন্নীতকরণ কার্যক্রম শুরু করা হবে।  

রাজধানীর যানজট নিরসনে চলমান প্রকল্পের পাশাপাশি আগামী অর্থবছরে নতুন প্রকল্পের কাজ শুরু হবে জানিয়ে অর্থমন্ত্রী বলেন, ঢাকা ও পার্শ্ববর্তী এলাকার জন্য পরিকল্পিত ও সমন্বিত আধুনিক গণপরিবহন ব্যবস্থা গড়ে তোলার লক্ষ্যে রিভাইজড স্ট্র্যাটিজিক ট্র্যান্সপোর্ট প্ল্যান (২০১৫-৩৫) বাস্তবায়ন চলমান রয়েছে।  

এর আওতায় উত্তরা থেকে মতিঝিল পর্যন্ত বাংলাদেশের প্রথম মেট্রোরেল নেটওয়ার্ক (এমআরটি লাইন-৬) এবং হযরত শাহজালাল বিমানবন্দর থেকে গাজীপুর পর্যন্ত র‌্যাপিড ট্রানজিট বা বিআরটি-৩ নির্মাণের কাজ পুরোদমে এগিয়ে চলছে। আরও দুটো মেট্রোরেল নেটওয়ার্ক (এমআরটি লাইন– ১ ও ৫) বাস্তবায়নের লক্ষ্যে মূল নির্মাণকাজ আগামী অর্থবছরে শুরু হবে।

এছাড়া অর্থমন্ত্রী তার প্রস্তাবিত বাজেট বক্তব্যে যোগাযোগ অবকাঠামো খাতে চলমান মেগা প্রজেক্টগুলোর কথা তুলে ধরেন।

বাংলাদেশ সময়: ২১৩৮ ঘণ্টা, জুন ১১, ২০২০
এমইউএম/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa