ঢাকা, মঙ্গলবার, ১০ অগ্রহায়ণ ১৪২৭, ২৪ নভেম্বর ২০২০, ০৭ রবিউস সানি ১৪৪২

বাজেট

একশ বছরের মধ্যে সবচেয়ে বড় মন্দা: তৌফিক-ই-ইলাহী

বাংলানিউজ টিম | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩৩ ঘণ্টা, জুন ১২, ২০২০
একশ বছরের মধ্যে সবচেয়ে বড় মন্দা: তৌফিক-ই-ইলাহী

ঢাকা: প্রধানমন্ত্রীর জ্বালানি উপদেষ্টা ড. তৌফিক-ই-ইলাহী চৌধুরী বলেছেন, করোনা ভাইরাসের কারণে যে মন্দা এসেছে, সেটি একশ বছরের মধ্যে সবচেয়ে বড় মন্দা। এ মন্দায় যুক্তরাষ্ট্রের মতো দেশ এরই মধ্যে ৬ ট্রিলিয়ন ডলার সেন্ট্রাল ব্যাংক থেকে ধার নিয়েছে। ৬ ট্রিলিয়ন ডলার মানে তাদের মোট দেশজ উৎপাদনের (জিডিপি) এক-তৃতীয়াংশ প্রায়। এটা প্রাইভেট সেক্টরসহ বিভিন্নখাতকে সহায়তা করছে।

শুক্রবার (১২ জুন) ২০২০-২১ অর্থবছরের বাজেট পরবর্তী এক ভার্চ্যুয়াল সংবাদ সম্মেলনে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

তৌফিক-ই-ইলাহী চৌধুরী বলেন, সেই তুলনায় ব্যাংক ঋণে আমরা কম আছি।

আমি মনে করি, আল্লাহতায়ালা যদি আমাদের আর কোনো পরীক্ষা না নেন, তাহলে এটার মধ্যেই হয়ে যাবে। যদি পরীক্ষা নেন ইনশাল্লাহ প্রয়োজন বোধে আরও একটু ধার নেবো। এটা দিয়ে ভয় পেলে চলবে না।

তিনি আরও বলেন, ২০০৯ সালে যখন ফাইন্যান্সিয়াল সিস্টেম ক্রাশ করেছিল, তখন ৬ ট্রিলিয়ন ডলার অ্যাসেট অ্যাকনোভেশন করেছিল সেন্ট্রাল ব্যাংক, বাই গিভিং এক্সট্রা মানি। আমি মনে হয়, আমাদের ভয় পাওয়ার কোনো কারণ নেই। আমাদের পারিবারিক জীবনেও ধার করতে হয়। জাতীয় প্রয়োজনেও ধার করতে হবে।

সংবাদ সম্মেলনে আরও অংশ নেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল, কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক, পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান, অর্থসচিব আব্দুর রউফ প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৭২২ ঘণ্টা, জুন ১২, ২০২০
এসই/এমআইএস/জিসিজি/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa