ঢাকা, সোমবার, ১৬ অগ্রহায়ণ ১৪২৭, ৩০ নভেম্বর ২০২০, ১৩ রবিউস সানি ১৪৪২

বাজেট

৯৯৬ কোটি ৭৯ লাখ টাকার বাজেট ঘোষণা রাসিকের

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০২ ঘণ্টা, জুন ২০, ২০২০
৯৯৬ কোটি ৭৯ লাখ টাকার বাজেট ঘোষণা রাসিকের

রাজশাহী: আয় ও ব্যয়ের হিসাব সমান রেখে রাজশাহী সিটি করপোরেশনের ২০২০-২১ অর্থবছরে ৯৯৬ কোটি ৭৯ লাখ ৩ হাজার ৩২৯ টাকা ৯২ পয়সার বাজেট ঘোষণা করা হয়েছে। ঘোষিত এ বাজেটে নতুন কোনো কর আরোপ করা হয়নি। 

এবারের বাজেটে ৯টি অগ্রাধিকার কর্মকৌশল নির্ধারণ করা হয়েছে।  

শনিবার (২০ জুন) দুপুর ২টায় রাজশাহী সিটি করপোরেশনের এনেক্স ভবনে আনুষ্ঠানিকভাবে রাজশাহী সিটি করপোরেশনের (রাসিক) মেয়র এ এইচ এম খায়রুজ্জামান লিটন এ বাজেট ঘোষণা করেন।

এসময় মেয়র নিয়মিত কর পরিশোধ ও বাজেট বাস্তবায়নসহ সব কর্মকাণ্ডে মহানগরবাসীর সহযোগিতা কামনা করেন।

সংবাদ সম্মেলনে মেয়র বলেন, দ্বিতীয় মেয়াদে দায়িত্বগ্রহণের পর থেকে নির্বাচনী প্রতিশ্রুতি বাস্তবায়নে সচেষ্ট হই। রাজশাহীকে আধুনিক, উন্নত, বাসযোগ্য, পরিচ্ছন্ন ও মডেল মহানগর হিসেবে গড়ে তোলার লক্ষ্যে মহাপরিকল্পনা গ্রহণ করে নতুন নতুন প্রকল্প প্রণয়ন অব্যাহত রেখেছি। এরই ধারাবাহিকতায় ইতোমধ্যে ২৯৩১ কোটি ৬১ লাখ ৮১ হাজার টাকা ব্যয় সাপেক্ষে ‘রাজশাহী মহানগরের সমন্বিত নগর অবকাঠামো উন্নয়ন’ শীর্ষক সর্ববৃহৎ প্রকল্প একনেক সভায় অনুমোদন লাভ করেছে।  

প্রধানমন্ত্রী ১৮ ফেব্রুয়ারি এ মেগা প্রকল্পটি অনুমোদন দেন। মেগা প্রকল্পটি অনুমোদন ও বাজেট বরাদ্দসহ অব্যাহতভাবে সহযোগিতা প্রদান করার জন্য প্রধানমন্ত্রীকে রাজশাহীবাসীর পক্ষ থেকে আবারও ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানাচ্ছি।  

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে মেয়র বলেন, সিটি করপোরেশন পরিচালনায় ৯টি অগ্রাধিকার কর্মকৌশল ঠিক করেছি। সেগুলো হচ্ছে- পরিকল্পিত নগর অবকাঠামো নির্মাণের মাধ্যমে রুট পর্যায়ে নাগরিক সুবিধার উন্নয়ন। উন্নত বর্জ্য ব্যবস্থাপনা, জলাবদ্ধতা নিরসন এবং সবুজায়ন ও পরিবেশবান্ধব অবকাঠামো নির্মাণ/উন্নয়নের মাধ্যমে নগরের পরিবেশ উন্নয়ন। অপ্রচলিত আয়ের খাত সৃষ্টির মাধ্যমে রাজস্ব আয় বৃদ্ধি। বঙ্গবন্ধু শেখ মুজিব হাইটেক পার্কের কার্যক্রম চালু করে বেকার সমস্যা দূরীকরণ। নগর জনস্বাস্থ্য ব্যবস্থাপনা উন্নয়নের মাধ্যমে করোনা ভাইরাস, ডেঙ্গু, চিকুনগুনিয়ার প্রতিরোধ ও নিয়ন্ত্রণ। রাজস্ব ব্যবস্থাপনার আধুনিকায়নের মাধ্যমে আর্থিক সক্ষমতা বৃদ্ধি। কর্ম সম্পাদনে গতিশীলতা আনয়ন ও সেবার মান বৃদ্ধি। দাপ্তরিক কর্মকাণ্ডে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিতকরণ। আর্থিক ও সম্পদ ব্যবস্থাপনার উন্নয়ন।

বাজেট বক্তব্যে মেয়র ২৯৩১ কোটি ৬১ লাখ ৮১ হাজার টাকা ব্যয় সাপেক্ষে ‘রাজশাহী মহানগরের সমন্বিত নগর অবকাঠামো উন্নয়ন’ শীর্ষক অনুমোদিত এ নতুন প্রকল্পের আওতায় ৫০০ কোটি টাকার উন্নয়নের পরিকল্পনা তুলে ধরেন।  

খায়রুজ্জামান লিটন বলেন, প্রকল্পটির বাস্তবায়নকাল মার্চ, ২০২০ থেকে শুরু হলেও আর্থিক বরাদ্দ প্রাপ্তির বিষয়টি বিবেচনায় নিয়ে ভৌত নির্মাণ কাজ জুলাই, ২০২০ থেকে শুরু হবে। ২০২০-২১ অর্থবছরে এ প্রকল্পের আওতায় ৫০০ কোটি টাকার উন্নয়ন কাজ বাস্তবায়নের উদ্যোগ গ্রহণ করা হয়েছে। এ অর্থবছরে প্রথম পর্যায়ে ৩০টি ওয়ার্ডের প্রত্যেক ওয়ার্ডে ৫ কোটি টাকার রাস্তা ও ড্রেন নির্মাণ করা হবে।  

ভদ্রা মোড় রেলক্রসিং থেকে পারিজাত লেক হয়ে নওদাপাড়া বাস টার্মিনাল পর্যন্ত রাস্তা কার্পেটিং, ফুটপাথ, সাইকেল লেন ও ড্রেন নির্মাণ করা হবে। এছাড়া ৪০ কোটি টাকা ব্যয়ে শালবাগান কাঁচা বাজার তিনতলা বিশিষ্ট বাজার নির্মাণ করা হবে।  

এ প্রকল্পের আওতায় নগরের অতিগুরুত্বপূর্ণ স্থানে ৫টি ফুটওভার ব্রিজ নির্মাণ করার পরিকল্পনা রয়েছে। স্থানগুলো হলো- কোর্ট স্টেশন মোড়, লক্ষ্মীপুর মোড়, শহীদ এএইচএম কামারুজ্জামান চত্বর, সাহেব বাজার জিরো পয়েন্ট ও রাজশাহী রেল স্টেশন মোড়।  

এছাড়া নগরের ৪৪টি গোরস্থানের সীমানা প্রাচীর উন্নয়ন, গোরস্থানের অভ্যন্তরে ওয়াকওয়ে নির্মাণ, আলোকায়ন ও মাটি ভরাটসহ নির্মিত সীমানা প্রাচীরে রিনোভেশন করা হবে। এ প্রকল্পে অন্তর্ভুক্ত অন্য উন্নয়ন কাজ পরবর্তী বছরগুলোতে বাস্তবায়ন করা হবে। নির্ধারিত মেয়াদ জুন, ২০২৪ এর মধ্যে প্রকল্পটি বাস্তবায়িত হলে মহানগরকে নতুন রূপে দেখা যাবে।

সংবাদ সম্মেলনে জানানো হয়, ২০১৯-২০ অর্থবছরে বাজেটের লক্ষ্যমাত্রা ছিল ৫৪৭ কোটি ১৮ লাখ ১২ হাজার ২৭৪ টাকা ৬৬ পয়সা। সংশোধিত বাজেটে এর আকার দাঁড়িয়েছে ৪৭৩ কোটি ৪৯ লাখ ৫৪ হাজার ৭৯৫ টাকা ৫৮ পয়সা।  

এসময় আরও উপস্থিত ছিলেন- রাসিকের প্যানেল মেয়র-২ ও ১ নম্বর ওয়ার্ড কাউন্সিলর রজব আলী, প্রধান নির্বাহী কর্মকর্তা ড. এবিএম শরীফ উদ্দিন, সচিব আবু হায়াত মোহ. রহমতুল্লাহ, বাজেট কাম হিসাব রক্ষণ কর্মকর্তা শফিকুল ইসলাম খান।  

বাংলাদেশ সময়: ১৪৫৯ ঘণ্টা, জুন ২০, ২০২০, আপডেট: ১৮৩১ ঘণ্টা
এসএস/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa