ঢাকা, মঙ্গলবার, ১০ অগ্রহায়ণ ১৪২৭, ২৪ নভেম্বর ২০২০, ০৭ রবিউস সানি ১৪৪২

বাজেট

সোমবার পাস হচ্ছে অর্থবিল, মঙ্গলবার মূল বাজেট

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৩৯ ঘণ্টা, জুন ২৯, ২০২০
সোমবার পাস হচ্ছে অর্থবিল, মঙ্গলবার মূল বাজেট

ঢাকা: করোনা আতঙ্কের মধ্যেই পাঁচদিন মুলতবির পর সোমবার (২৯ জুন) বেলা ১১টায় পুনরায় বসেছে সংসদের চলতি বাজেট অধিবেশন। ইতিহাসের সংক্ষিপ্ততম এই অধিবেশনে বড় ধরনের কোনো পরিবর্তন ছাড়াই আজ জাতীয় সংসদে পাস হচ্ছে অর্থবিল। 

আগামীকাল মঙ্গলবার (৩০ জুন) পাস হবে ২০২০-২১ অর্থবছরের মূল বাজেট। এতে প্রায় পৌনে ৬ লাখ কোটি টাকা ব্যয়ের ফর্দ ধরা হয়েছে।

পরদিন ১ জুলাই থেকে নতুন এ বাজেট কার্যকর হবে।

নানা সতর্কতা সত্ত্বেও একের পর এক সংসদ সদস্য করোনা ভাইরাসে আক্রান্ত হচ্ছেন। তাই সংসদ অধিবেশনে যোগ দিয়ে যাতে কেউ করোনা আক্রান্ত না হন, সে জন্য বাড়তি সতর্কতা নেওয়া হয়েছে। যে সংসদ সদস্যরা এ অধিবেশনে যোগ দিয়েছেন ইতোমধ্যেই তাদের সবার করোনা টেস্ট করা হয়েছে। টেস্টে নেগেটিভ আসা সংসদ সদস্যরাই কেবল এ অধিবেশনে যোগ দিয়েছেন। বাজেট পাস হওয়ার আগ পর্যন্ত তাদের সতর্ক থাকতে বলা হয়েছে।  

এর আগে গত ১১ জুন অর্থমন্ত্রী জাতীয় সংসদে ২০২০-২১ অর্থবছরের জন্য ৫ লাখ ৬৮ হাজার কোটি টাকার বাজেট পেশ করেন। বাজেটের ওপর সংসদে সাধারণ আলোচনাও আজ সোমবার শেষ হচ্ছে। শেষদিনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাজেট আলোচনায় অংশ নেওয়ার পর অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল সমাপনী বক্তব্য দেবেন। এরপর আগামী অর্থবছরের জন্য আর্থিক ব্যবস্থাপনা সংক্রান্ত নতুন আইনসহ কতিপয় বিদ্যমান আইন আরও যুগোপযোগী করে অর্থবিল-২০২০ পাস হবে।

সংসদ সচিবালয় সূত্রে জানা যায়, দেশের ইতিহাসে সংক্ষিপ্ততম এ বাজেট অধিবেশন মাত্র ৮ কার্যদিবসে শেষ হচ্ছে। গত ১০ জুন শুরু হওয়া অধিবেশন এ পর্যন্ত ৫ কার্যদিবস বসেছে। আজ সোমবার অর্থবিল পাস এবং আগামীকাল মঙ্গলবার বাজেট পাস হওয়ার পরের দিন সমাপনী অধিবেশন হবে। করোনা পরিস্থিতির কারণে এবারে সংক্ষিপ্ততম অধিবেশন বসছে।  

এ অধিবেশনে মাত্র একদিন প্রস্তাবিত বাজেট নিয়ে আলোচনা হয়েছে। অন্তত ১৫ থেকে ২০ ঘণ্টা আলোচনার পরিকল্পনা থাকলেও করোনা ভাইরাসের সংক্রমণ বেড়ে যাওযায় তা কমিয়ে আনা হয়। অতীতে বাজেটের ওপর ৬০ থেকে ৬৫ ঘণ্টা আলোচনার রেকর্ড রয়েছে। বিপরীতে এবারের বাজেট অধিবেশনে ৫ থেকে ৬ ঘণ্টা আলোচনা চলতে পারে।

উল্লেখ্য, গত ১০ জুন শুরু হওয়া ২০২০-২১ অর্থবছরের এবারের ১১ জুন বাজেট প্রস্তাব উত্থাপন করেন বাজেট অধিবেশনে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। এরপর গত ১৫ জুন নির্দিষ্টকরণ (সম্পূরক) বিল পাস হয়। এর পরদিন ১৬ জুন থেকে নতুন বছরের জন্য প্রস্তাবিত বাজেটের ওপর সাধারণ আলোচনা শুরু হয়। ১৭, ২২ ও ২৩ জুন ওই আলোচনা চলে।  ২৩ জুন এক কার্যদিবস চলার পর ২৮ জুন পর্যন্ত অধিবেশন মুলতবি দেওয়া হয়।

বাংলাদেশ সময়: ১২৩৯ ঘণ্টা, জুন ২৯, ২০২০
জিসিজি/এইচজে 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa