ঢাকা, মঙ্গলবার, ১০ অগ্রহায়ণ ১৪২৭, ২৪ নভেম্বর ২০২০, ০৭ রবিউস সানি ১৪৪২

বাজেট

সিসিকের ৭৪৩ কোটি টাকার বাজেট ঘোষণা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩৬ ঘণ্টা, সেপ্টেম্বর ২৮, ২০২০
সিসিকের ৭৪৩ কোটি টাকার বাজেট ঘোষণা ভার্চ্যুয়াল সংবাদ সম্মেলনে বাজেট ঘোষণা করছেন মেয়র আরিফুল হক চৌধুরী। ছবি: বাংলানিউজ

সিলেট: সিলেট সিটি করপোরেশনের (সিসিক) ২০২০-২০২১ অর্থবছরের বাজেট ঘোষণা করা হয়েছে। সোমবার (২৮ সেপ্টেম্বর) দুপুরে মেয়র আরিফুল হক চৌধুরী ভার্চ্যুয়াল সংবাদ সম্মেলনে এ বাজেট ঘোষণা করেন।


 
এবারের বাজেটে নগরবাসীর অধিকতর সুযোগ-সুবিধা ও সেবাদান নিশ্চিত করার লক্ষ্যকে সামনে রেখে সর্বমোট ৭৪৩ কোটি ৫৫ লাখ ৯৩ হাজার টাকা আয় ও সমপরিমাণ টাকা ব্যয় ধরে বাজেট প্রণয়ন করা হয়েছে। ২০১৯-২০ অর্থবছরে বাজেটের চেয়ে এ বছর বাজেটের আকার ছিল ৭৮৯ কোটি ৩৮ লাখ ৪৭ হাজার টাকা। গত অর্থ বছরের চেয়ে বাজেটের আকার ৪৫ কোটি ৮২ লাখ ৫৪ হাজার টাকা কম।
 
এবার বাজেটে উল্লেখযোগ্য আয়ের খাতের মধ্যে হোল্ডিং ট্যাক্স ৪৪ কোটি ২০ লাখ ৬৬ হাজার টাকা। ২০১৯-২৯ অর্থবছরে এই খাতে আয় ধরা হয়েছিল ৪৪ কোটি ৮ লাখ ৮০ হাজার টাকা। এছাড়া এ বছর বাজেটে স্থাবর সম্পত্তি হস্তান্তরের ওপর কর ধরা হয়েছে ৮ কোটি ৬০ লাখ টাকা, ইমারত নির্মাণ ও পুনঃনির্মাণে কর ২ কোটি ধরা হয়েছে।
 
নগরবাসী নিয়মিত হোল্ডিং ট্যাক্সসহ অন্যান্য বকেয়া পাওনা পরিশোধ করলে বাজেট বছরে সিটি কর্পোরেশনের নিজস্ব খাতে ৮২ কোটি ২২ লাখ ৫৬ হাজার টাকা আয় হবে বলে আশা করছেন মেয়র।  

মেয়র বলেন, আধ্যাত্মিক ও পর্যটন নগর খ্যাত সিলেটকে আধুনিক ও স্মার্ট নগর হিসেবে প্রতিষ্ঠার লক্ষে সব কাউন্সিলর ও সিটি করপোরেশনের কর্মকর্তা কর্মচারীদের নিয়ে কাজ করে যাচ্ছেন। ২০১৮-২০১৯ অর্থবছরে বার্ষিক কর্মসম্পাদন চুক্তি বাস্তবায়নে দেশের সব সিটির মধ্যে সিলেট সিটি করপোরেশন প্রথম হওয়ার গৌরব অর্জন করেছে। এছাড়া স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের ২৪টি দপ্তর ও সংস্থার মধ্যে বার্ষিক কর্মসম্পাদন চুক্তির আলোকে উন্নয়ন বাস্তবায়নে ২০১৮-২০১৯ অর্থবছরের সিসিক তৃতীয় স্থান লাভ করে। এই ধারাবাহিকতা ধরে রাখতে ২০১৯-২০২০ অর্থবছরেও নগরেরর উন্নয়নে নানামুখি কার্যক্রম বাস্তবায়ন করেছেন।
 
এসব অর্জন সিলেটের নাগরিকদের সহযোগিতায় সম্ভব হয়েছে বলেই আমি মনে করেন মেয়র। সিটি করপোরেশনের উন্নয়ন অগ্রতিতে সবার সহযোগিতা সবসময় অব্যাহত থাকবে বলে প্রত্যাশা ব্যক্ত করেন তিনি।
 
বাংলাদেশ সময়: ১৬৩৬ ঘণ্টা, সেপ্টেম্বর ২৮, ২০২০
এনইউ/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa