ঢাকা, সোমবার, ১৬ অগ্রহায়ণ ১৪২৭, ৩০ নভেম্বর ২০২০, ১৩ রবিউস সানি ১৪৪২

জলবায়ু ও পরিবেশ

দুর্বল হচ্ছে নিম্নচাপ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩৭ ঘণ্টা, অক্টোবর ২৩, ২০২০
দুর্বল হচ্ছে নিম্নচাপ বঙ্গোপসাগরে সৃষ্ট নিম্নচাপ দেশের উপকূল অঞ্চল অতিক্রম করেছে/ ছবি: শাকিল আহমেদ

ঢাকা: বঙ্গোপসাগরে সৃষ্ট নিম্নচাপ দেশের উপকূল অঞ্চল অতিক্রম করেছে। বর্তমানে এটি স্থল নিম্নচাপ হয়ে মাদারীপুর, ফরিদপুর অঞ্চল দিয়ে প্রবাহিত হচ্ছে।

রাতের মধ্যেই ক্রমশ এটি দুর্বল হয়ে বাংলাদেশের সীমানা অতিক্রম করবে।  

শুক্রবার (২৩ অক্টোবর) রাত সোয়া আটটার দিকে বাংলানিউজকে ঢাকাস্থ আবহাওয়া অধিদপ্তর থেকে বিষয়টি নিশ্চিত করেন আবহাওয়াবিদ আরিফ হোসেন।  

আরিফ হোসেন বলেন, এটি উপকূল অঞ্চল অতিক্রম করে ফেলেছে। এখন এটি দেশের প্রায় মধ্যভাগ ফরিদপুর, মাদারীপুর অঞ্চলের উপর দিয়ে বয়ে যাচ্ছে। তবে এটি ক্রমশ তার শক্তি হারাচ্ছে। আজ রাতের মধ্যেই এটি আরও দুর্বল হয়ে গাইবান্ধা এবং এর পার্শ্ববর্তী অঞ্চলের উপর দিয়ে উত্তর দিক থেকে বাংলাদেশ সীমানা অতিক্রম করবে।  

নিম্নচাপ দুর্বল হলেও দেশের সমুদ্র বন্দরগুলোর সতর্ক সংকেত এখনই নামানো হচ্ছে না বলেও জানান আরিফ হোসেন।

তিনি বলেন, উপকূল অঞ্চলে এখনও দমকা ও ঝড়ো হওয়া বইছে। তাই সতর্ক সংকেত কমানো হয়নি বা নামানো হয়নি। তবে কাল নাগাদ এটা নামানো হবে।  
সমুদ্রবন্দরগুলোতে ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত বহাল রয়েছে।

উত্তর পশ্চিম বঙ্গোপসাগরে সৃষ্ট নিম্নচাপের জন্য বৃহস্পতিবার থেকে রাজধানী ঢাকাসহ দেশের মধ্যাঞ্চল এবং দক্ষিণাঞ্চলে ঝড়ো হাওয়াসহ ভারী ও মাঝারি বৃষ্টিপাত হচ্ছে।

আরও পড়ুন>> সন্ধ্যায় উপকূল অতিক্রম করবে নিম্নচাপ

বাংলাদেশ সময়: ২০৩৭ ঘণ্টা, অক্টোবর ২৩, ২০২০
এস এইচ এস/এইচএডি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa