ঢাকা, শনিবার, ১৪ ফাল্গুন ১৪২৭, ২৭ ফেব্রুয়ারি ২০২১, ১৫ রজব ১৪৪২

ক্রিকেট

টেস্ট চ্যাম্পিয়নশিপের শীর্ষে ফিরল ভারত

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৩২ ঘণ্টা, জানুয়ারি ২০, ২০২১
টেস্ট চ্যাম্পিয়নশিপের শীর্ষে ফিরল ভারত ছবি: সংগৃহীত

ব্রিসবেনে অস্ট্রেলিয়ার দর্পচূর্ণ করেছে খর্বশক্তির ভারত। অথচ ইনজুরির হানায় একাদশ সাজাতেই শিমশিম খাচ্ছিলেন ভারতীয় দলের নির্বাচকরা।

কিন্তু সেই অনভিজ্ঞ দলটাই কিনা হারিয়ে দিল মাইটি অস্ট্রেলিয়াকে। ৩২ বছর পর গাব্বায় হেরে ২-১ ব্যবধানে সিরিজ খোয়ানোর পর এবার আইসিসি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট টেবিলেও ধাক্কা খেলো অজিরা।  

অস্ট্রেলিয়াকে হারিয়ে টেস্ট চ্যাম্পিয়নশিপের শীর্ষে ফিরেছে ভারত। টেস্ট চ্যাম্পিয়নশিপে এখনো পর্যন্ত পাঁচটি সিরিজ খেলেছে টিম ইন্ডিয়া। ১৩টি টেস্টের মধ্যে ৯টিতে জিতেছে ভারত। হেরেছে তিনটি ম্যাচে। আর ড্র হয়েছে একটি টেস্ট। ৪৩০ পয়েন্ট নিয়ে লিগ টেবিলে এক নম্বরে এখন ভারত। কিছুদিন আগেও অবশ্য শীর্ষে ছিল দলটি।  

কিন্তু করোনা পরবর্তী সময়ে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে পয়েন্ট টেবিলে জয়ের শতাংশ হিসাব করা হচ্ছে। সেই নিরিখেও এবার এক নম্বরে উঠে এল ভারত। ভারতের জয়ের হার ৭১.৭ শতাংশ। ৭০ শতাংশ হারে ম্যাচ জিতে তালিকায় দু নম্বরে রয়েছে নিউজিল্যান্ড। কিউইদের পয়েন্ট ৪২০। তবে অস্ট্রেলিয়া নেমে গেছে তিন নম্বরে। তাদের জয়ের হার ৬৯.২ শতাংশ। পয়েন্ট ৩৩২।

এদিকে, আইসিসি টেস্ট র‍্যাঙ্কিংয়ে অস্ট্রেলিয়াকে সরিয়ে দু’নম্বরে উঠে এসেছে ভারত টিম ইন্ডিয়া। ১১৭.৬৫ রেটিং পয়েন্ট টিম ইন্ডিয়ার। ১১৮.৪৪ রেটিং পয়েন্ট নিয়ে শীর্ষে নিউজিল্যান্ড। অন্যদিকে, এক ধাপ নেমে ১১৩ রেটিং পয়েন্ট নিয়ে তিন নম্বরে অস্ট্রেলিয়া।

বাংলাদেশ সময়: ১০৩২ ঘণ্টা, জানুয়ারি ২০, ২০২১
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa