ঢাকা, সোমবার, ১৬ অগ্রহায়ণ ১৪২৭, ৩০ নভেম্বর ২০২০, ১৩ রবিউস সানি ১৪৪২

দিল্লি, কলকাতা, আগরতলা

ভারতে পর্যটনের হাল ফেরাতে সরকারের ভরসা কলকাতাসহ ৭ অঞ্চল

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫০ ঘণ্টা, অক্টোবর ৩, ২০২০
ভারতে পর্যটনের হাল ফেরাতে সরকারের ভরসা কলকাতাসহ ৭ অঞ্চল

কলকাতা: বিদেশি পর্যটকদের আকৃষ্ট করতে এবং ভারতীয় পর্যটন শিল্পকে চাঙ্গা করতে কলকাতাসহ দেশটির সাতটি শহরের ঐতিহাসিক সম্পদের উপরই ভরসা রাখছে কেন্দ্রীয় সরকার। কলকাতা ছাড়া দেশটির অন্য ছয়টি শহর হল দিল্লি, চেন্নাই, মুম্বই, ঔরঙ্গাবাদ এবং কর্নাটকের উদুপি ও ব্যাঙ্গালোর।

তবে বিশেষ জোর তাজমহলের শহর ঔরঙ্গাবাদের পরই আছে কলকাতা।

দেশটির পর্যটনমন্ত্রণালয় সূত্রে প্রাপ্ত তথ্য বলছে, করোনা পরিস্থিতিতে ভারতের পর্যটন শিল্পের উপর যথেষ্ট প্রভাব পড়েছে। বিশেষ করে বিদেশি পর্যটকদের ভারত ভ্রমণ কার্যত বন্ধই হয়ে গিয়েছে। চলতি বছরের এপ্রিল মাস থেকে আগাস্ট মাস পর্যন্ত ভারতে একজনও বিদেশি পর্যটক আসেননি।

অথচ বিগত বছরগুলোয় এই আগাস্ট মাসেই দেশটিতে আট লাখের বেশি বিদেশি পর্যটক আসেন। ফলে এই পরিস্থিতিতে পর্যটন শিল্পকে চাঙ্গা করতে কেন্দ্রীয় সরকারকে ভরসা জোগাচ্ছে শহর কলকাতাই।

সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সাইটে বলা হয়েছে, করোনা পরবর্তী পরিস্থিতিতে কতটা নিরাপদ এবং কতটা সুরক্ষিত ভাবে দেশটির বিভিন্ন পর্যটনস্থলে ঘুরতে পারবেন, সেই ব্যাপারে সাধারণ মানুষকে অবহিত করতেই একাধিক ওয়েবিনার অর্থাৎ একাধিক অনলাইন সেমিনারের আয়োজন করছে কেন্দ্রীয় সরকার। এছাড়া রাজ্য সরকারগুলোকে বাড়তি নিতে বলা হয়েছে। খুব শিগগিরই বিদেশিদের জন্য খুলতে চলেছে ভারতের পর্যটন কেন্দ্রস্থলগুলি।

বাংলাদেশ সময়: ১৫৪৮ ঘণ্টা, অক্টোবর ০৩, ২০২০
ভিএস/এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa