ঢাকা, শনিবার, ১৪ ফাল্গুন ১৪২৭, ২৭ ফেব্রুয়ারি ২০২১, ১৫ রজব ১৪৪২

অর্থনীতি-ব্যবসা

ট্রেজারি বিল ও বন্ডে বিনিয়োগকারীদের বিপিআইডি খুলতে নির্দেশ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১২১ ঘণ্টা, ফেব্রুয়ারি ২২, ২০২১
ট্রেজারি বিল ও বন্ডে বিনিয়োগকারীদের বিপিআইডি খুলতে নির্দেশ

ঢাকা: সরকাটি ট্রেজারি বিল ও বন্ডে বিনিয়োগে বিজনেস পার্টনার (বিপি) আইডি খুলতে আগ্রহীদের আবেদনের ভিত্তিতে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক।
 
সোমবার (২২ ফেব্রুয়ারি) বাংলাদেশ ব্যাংকের ডেট ম্যানেজমেন্ট বিভাগ থেকে এ সংক্রান্ত সার্কুলার জারি করে দেশের সব ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের প্রধান নির্বাহীদের কাছে পাঠানো হয়েছে।


 
এতে বলা হয়েছে, সরকারি সিকিউরিটিকে বিনিয়োগ প্রক্রিয়া সহজীকরণে বাংলাদেশ ব্যাংকে রক্ষিত মার্কেট ইনফ্রাস্ট্রাকচার (এমআই) মডিউলে বিজনেস পার্টনার (বিপি) আইডি খোলার অভিন্ন আবেদন ফরম, প্রয়োজনীয় দলিলাদির তালিকা ও বিপিআইডি খোলার প্রক্রিয়ার বিষয়ে বলা আছে।
 
গভর্নমেন্ট সিকিউরিটিজ বিনিয়োগ উইন্ডো বিনিয়োগকারীদের আবেদনের ভিত্তিতে বিপিআইডি খোলার প্রয়োজনীয় দলিলাদি গ্রহণ ও ওইসব দলিল যাচাই করে বিনিয়োগকারীদের আবেদন পূরণের পর তার ছায়ালিপি পত্রের মাধ্যমে বাংলাদেশ ব্যাংকের মতিঝিল অফিসের সিকিউরিটিজ সেকশনে পাঠাবে।
 
ফরমের ছায়ালিপির ভিত্তিতে মতিঝিল অফিসের সিকিউরিটিজ সেকশন এমআই মডিউলে বিপিআইডি খোলার প্রয়োজনীয় ব্যবস্থা নেবে। সংশ্লিষ্ট ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলোর গভর্নমেন্ট সিকিউরিটিজ বিনিয়োগ উইন্ডো বিনিয়োগকারীদের আবেদনসহ বিপিআইডি খোলার সব দালিলাদি সংরক্ষণ করে যাচাই করবে দলিলাদির সঠিকতা।
 
আগের সার্কুলারে গভর্নমেন্ট সিকিউরিটিজ বিনিয়োগ উইন্ডোর কাজ কী হবে সেটিও বলে দেওয়া হয়েছিল। সার্কুলার অনযায়ী, ট্রেজারি বিল ও বন্ডের সম্ভাব্য বিনিয়োগকারীকে কুপন, ইল্ডসহ বিনিয়োগ পদ্ধতি সংক্রান্ত তথ্যাদি দেবে। ব্যক্তি ও প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীর সিকিউরিটিজ হিসাব খোলার প্রয়োজনীয় ব্যবস্থা নেবে। সিকিউরিটিজ ক্রয়-বিক্রয়, কুপন ও মেয়াদপূর্তিতে মূল অর্থ দ্রুততার সঙ্গে পরিশোধ এবং লেনদেনের সার্বিক নিরাপত্তার স্বার্থে ব্যাংক হিসাব খোলার পরামর্শ দেবে।
 
২০২০সালের জুলাইতে এক সার্কুলারে সরকারি ট্রেজারি বিল ও বন্ডে বিনিয়োগকারীদের সেবায় বাণিজ্যিক ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলোতে আলাদা উইন্ডো খোলার নির্দেশ দেয় বাংলাদেশ ব্যাংক। গভর্নমেন্ট সিকিউরিটিজ বিনিয়োগ নামে ওই উইন্ডো তিন মাসের মধ্যে স্থাপন করার কথা বলা হয়েছিল। এরই মধ্যে ৪৪টি ব্যাংক ও দু’টি আর্থিক প্রতিষ্ঠান এ ধরনের আলাদা উইন্ডো খুলেছে।
 
বাংলাদেশ সময়: ২১১৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ২২, ২০২১
এসই/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa