ঢাকা, বৃহস্পতিবার, ১৮ ফাল্গুন ১৪২৭, ০৪ মার্চ ২০২১, ১৯ রজব ১৪৪২

অর্থনীতি-ব্যবসা

বিশ্বের সবচেয়ে মূল্যবান টু-হুইলার কোম্পানি বাজাজ অটো লিমিটেড!

ডেস্ক রিপোর্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৩৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৩, ২০২১
বিশ্বের সবচেয়ে মূল্যবান টু-হুইলার কোম্পানি বাজাজ অটো লিমিটেড!

ঢাকা: বর্তমানে বাজাজ অটো লিমিটেড টু-হুইলার তৈরিতে বিশ্বের অন্যতম কোম্পানি হিসাবে পরিচিতি লাভ করেছে। এখন বাজাজ অটো লিমিটেডের বাজার মূলধন ১৩.৬ বিলিয়িন ইউএস ডলার ছাড়িয়ে গিয়েছে।

অনেক আগে থেকেই উত্তরা মোটর্স লিমিটেড বাংলাদেশে এই প্রতিষ্ঠানের সহযোগী হিসেবে কাজ করে যাচ্ছে।

ভারতের সর্ববৃহৎ রপ্তানিকারক টু-হুইলার বাজাজ অটো লিমিটেড উন্নতির ৭৫ বছরে পদার্পণ করেছে।

এ বিষয়ে বাজাজ অটো লিমিটেড, ভারতের আন্তর্জাতিক ব্যবসা বিভাগের সহ-সভাপতি মিলিন্ড পি বাদে বলেন, বাজাজ সারাবিশ্বের ৭০টিরও বেশি দেশে পণ্য রফতানি করে। বাজাজ তার নেতৃস্থানীয় কিছু দেশে মোটরবাইক ব্যবহারকারীদের সুবিধা ও কৌশলগুলো বিবেচনা করে বাজারে পণ্য সরবরাহ করে থাকে, যার কারণে আজ বিশ্বের সবচেয়ে মূল্যবান টু-হুইলার কোম্পানি হিসেবে বাজাজ অটো লিমিটেড পরিচিতি লাভ করেছে।

তিনি আরও বলেন, বিশ্বের মধ্যে বাংলাদেশ সর্ববৃহৎ এবং দ্রুত ক্রমবর্ধমান মোটরসাইকেল ও তিন চাকার (অটোরিক্সার) গাড়ির বাজার হিসেবে পরিচিতি লাভ করেছে। বাজাজ বাংলাদেশের উত্তরা মোটর্স-এর সাথে প্রতিশ্রুতিবদ্ধ হয়েছে যে বাংলাদেশের মূল্যবান গ্রাহকদের জন্য তারা সব সময় তাদের সেরা মানের পণ্য সরবরাহ করবে।

এরই ধারাবাহিকতায় উত্তরা মোটর্স লিমিটেড-এর চেয়ারম্যান এবং ব্যবস্থাপনা পরিচালক জনাব মতিউর রহমান বলেন, আমি এটা জেনে খুবই আনন্দিত যে বাজাজ বিশ্বের সবচেয়ে মূল্যবান টু-হুইলার কোম্পানি হিসেবে পরিচিতি লাভ করেছে। আমরা সত্তর দশকের শেষের দিক থেকেই বাজাজ অটো লিমিটেডের সঙ্গে যুক্ত আছি, বর্তমানে ঢাকাতে মোটরসাইকেল উৎপাদন কারখানা স্থাপন করেছি এবং সে কারখানা থেকে প্রতি বছর প্রায় দুই লাখ ৫০ হাজার ইউনিট উন্নতমানের মোটরবাইক সরবরাহ করতে সক্ষম।

তিনি আরও বলেন, দিন দিন বাংলাদেশে স্পোর্টস মোটরসাইকেলের চাহিদা বেড়েই চলেছে। যেমন- পালসার, কারণ আমাদের গ্রাহকগণ উন্নত প্রযুক্তি, সুরক্ষা ও সেরা মানের পণ্যটিই পাচ্ছেন। বাংলাদেশের তরুণ সমাজ বাজাজ মোটরসাইকেল পছন্দ করে, কারণ আমরা আমাদের পণ্যের গুনগত মান ঠিক রেখেছি, আমাদের বাজার নেতৃত্ব তারই সাক্ষ্য।

বাজাজ গ্রুপের একটি ফ্ল্যাগশিপ সংস্থা হচ্ছে বাজাজ অটো। ভারতের সেরা ১০টি ব্যবসায়ী কোম্পানির মধ্যে বাজাজ গ্রুপ অন্যতম। ১৯২৬ সালে প্রতিষ্ঠিত, এই প্রতিষ্ঠানটি ভারতের স্বাধীনতা আন্দোলনে বিশেষ ভুমিকা রেখেছিলো। বাজাজ অটো লিমিটেড বর্তমানে বিশ্বের তৃতীয় বৃহত্তম মোটরসাইকেল উৎপাদনকারী কোম্পানি এবং তিন চাকার ভেতর সর্ববৃহৎ কোম্পানি হিসেবে পরিচিত। পুনের চাখানে, আওরঙ্গবাদের আউলুজে, এবং উত্তরাখন্ডের পান্থনগরে মোটরসাইকেল উৎপাদনের নিজস্ব কারখানা রয়েছে। এই কোম্পানির মোটরসাইকেল ও তিন চাকার গাড়ি ভারতসহ বিশ্বের ৭০টিরও বেশি দেশে বিক্রয় হয়। এই কোম্পানির নিজস্ব ইন-হাউজ ও স্টেট অব দ্য আর্ট এবং আরএন্ডডি সেন্টার আছে যা প্রতিনিয়ত নতুন পণ্য ও প্রযুক্তিগত উন্নতির মাধ্যমে ব্যবসায়ও উন্নতি করে যাচ্ছে। বর্তমানে ভারতের একমাত্র মোটরসাইকেল ও তিন চাকার গাড়ির সর্বোচ্চ রফতানিকারক প্রতিষ্ঠান বাজাজ, যেখানে ভারত থেকে রফতানিকৃত প্রতি তিনটি মোটরসাইকেলের মধ্যে বাজাজেরই দুইটি এবং তিন চাকার গাড়িও বাজাজ রফতানি করে থাকে ।

উত্তরা মোটর্স লিমিটেড বাংলাদেশের সুপরিচিত অটোমোবাইল আমদানিকারক, উৎপাদনকারী, সংযোজনকারী এবং বাজারজাতকারী প্রতিষ্ঠান, যারা বাংলাদেশের বাজারে মোটরসাইকেল ও তিন চাকার গাড়ির নেতৃত্ব দিয়ে আসছে। উত্তরা মোটর্স গত চার দশক ধরে বাংলাদেশের সবচেয়ে জনপ্রিয় এবং সর্বাধিক বিক্রিত বাজাজের সকল পণ্য নিজস্ব ১৫টি শাখা অফিসের মাধ্যমে এবং ৩০০-এর অধিক থ্রি এস (সেলস, সার্ভিস এন্ড স্পেয়ার) ডিলারের মাধ্যমে বিক্রয় এবং বিক্রয়োত্তর সেবা দিয়ে আসছে। উওরা মোটর্স, বাংলাদেশে বাজাজ মোটরসাইকেল এবং তিন চাকার গাড়ির অন্যতম পরিবেশক।

বাংলাদেশ সময়: ১৪৩২ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৩, ২০২১
কেএআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa