ঢাকা, বৃহস্পতিবার, ১৮ ফাল্গুন ১৪২৭, ০৪ মার্চ ২০২১, ১৯ রজব ১৪৪২

শিক্ষা

৪১তম বিসিএসের প্রিলি যথাসময়ে

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১৩১ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৩, ২০২১
৪১তম বিসিএসের প্রিলি যথাসময়ে ...

ঢাকা: ৪১তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা যথা সময়ে অনুষ্ঠিত হবে বলে জানিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। তবে অন্য একটি বিসিএস পরীক্ষার আবেদনের সময় পেছাতে পারে বলে জানিয়েছে সরকারি কর্ম কমিশন (পিএসসি)।

করোনার কারণে বিসিএসের আবেদনের বয়সসীমা অতিক্রান্ত হয়ে যেন কোনো শিক্ষার্থী ক্ষতিগ্রস্ত না হয় সে জন্য সরকার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করেছে বলে সোমবার (২২ ফেব্রুয়ারি) দুপুরে সংবাদ সম্মেলনে জানিয়েছিলেন শিক্ষামন্ত্রী দীপু মনি।

রাতে শিক্ষা মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা এম এ খায়ের জানান, ৪১তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা যথা সময়ে অনুষ্ঠিত হবে।

পূর্ব নির্ধারিত ঘোষণা অনু্যায়ী ১৯ মার্চ এই বিসিএসের প্রিলিমিনারি হওয়ার কথা রয়েছে।

শিক্ষামন্ত্রী জানিয়েছিলেন, শিক্ষার্থীদের মধ্যে অনেকে বিসিএস পরীক্ষার জন্য আবেদন করেছেন, অপেক্ষা করছেন। তাদের জন্য বলছি, বিসিএস পরীক্ষার আবেদন ও পরীক্ষার তারিখ পিছিয়ে দেওয়া অর্থাৎ বিশ্ববিদ্যালয় খুলে দেওয়ার তারিখের সঙ্গে সমন্বয় রেখে নতুন তারিখ ঘোষণা করা এবং করোনার কারণে বিসিএসের আবেদনের বয়সসীমা অতিক্রান্ত হয়ে যেন কোনো শিক্ষার্থী ক্ষতিগ্রস্ত না হয় সে জন্য সরকার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবে।

অন্যদিকে পিএসসি চেয়ারম্যান মো. সোহরাব হোসাইন সাংবাদিকদের জানান, ৪৩তম বিসিএসের আবেদনের সময় বাড়ানো হতে পারে।

উচ্চশিক্ষা নিয়ে এই সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী জানান, ২৪ মে থেকে সব বিশ্ববিদ্যায়ে শ্রেণি কক্ষে পাঠদান শুরু হবে। আর ১৭ মে থেকে সব হল খুলে দেওয়া হবে। এই সময়ে ২৪ মে পর্যন্ত কোনো ধরনের কোনো পরীক্ষা হবে না। আর অনলাইন ক্লাসগুলো যেভাবে চলছে সেভাবেই চলমান থাকবে।

শিক্ষামন্ত্রী বলেন, ‘হলগুলো খুলে দেওয়ার আগেই আবাসিক শিক্ষার্থী, শিক্ষক ও কর্মকর্তা-কর্মচারীসহ সবাইকে করোনার টিকা দানের ব্যবস্থা করা হবে। এই সময়ে ১৭ মে হল খুলে দেওয়ার আগের সময় টিকা নিয়ে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ স্বাস্থ্যবিধি মেনে বিশ্ববিদ্যালয় খোলার সব প্রস্তুতি সম্পন্ন করবেন এবং যেসব আবাসিক হলগুলোর সংস্কার ও মেরামতের প্রয়োজন রয়েছে সেগুলো সম্পন্ন করবেন।

বাংলাদেশ সময়: ০১৩০ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৩, ২০২১
এমআইএইচ/এইচএডি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa