ঢাকা, বৃহস্পতিবার, ১৮ ফাল্গুন ১৪২৭, ০৪ মার্চ ২০২১, ১৯ রজব ১৪৪২

শিক্ষা

জাতীয় বিশ্ববিদ্যালয়সহ সব শিক্ষাপ্রতিষ্ঠানে পরীক্ষা চালুর দাবি 

স্টাফ করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪০৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৩, ২০২১
জাতীয় বিশ্ববিদ্যালয়সহ সব শিক্ষাপ্রতিষ্ঠানে পরীক্ষা চালুর দাবি 

ঢাকা: শিক্ষামন্ত্রীর গতকালকের দেওয়া বক্তব্য প্রত্যাহার করে শান্তিপূর্ণভাবে জাতীয় বিশ্ববিদ্যালয়সহ সব শিক্ষাপ্রতিষ্ঠানে পরীক্ষা কার্যক্রম চালুর দাবি জানিয়েছে বাংলাদেশ ছাত্র অধিকার পরিষদ।  

মঙ্গলবার (২৩ ফেব্রুয়ারি) সচিবালয়ের এক নম্বর গেটে বাংলাদেশ ছাত্র অধিকার পরিষদের বিক্ষোভ সমাবেশ ও মানববন্ধনে ছাত্ররা এ দাবি জানান।

 

ছাত্ররা বলেন, শিক্ষামন্ত্রী সংবাদ সম্মেলনে যে সিদ্ধান্ত দিয়েছেন তা ছাত্র সমাজের পক্ষ থেকে প্রত্যাখ্যান করছি। কারণ ইউরোপ-আমেরিকার মতো দেশে যেখানে করোনার ভয়াবহ অবস্থা, সেখানেও শিক্ষাপ্রতিষ্ঠান চালু করছে। আমাদের দেশের শিক্ষাপ্রতিষ্ঠান টানা এক বছর বন্ধ থাকার পরও সিদ্ধান্ত দিলো ২৪ মে খুলবে।  

‘শিক্ষামন্ত্রীকে বিনয়ের সঙ্গে বলতে চাই, আপনি একজন রাজনৈতিক ব্যক্তি হিসেবে প্রতিনিয়ত সভা-সমাবেশে বক্তব্য দিচ্ছেন। সেখানে হাজার হাজার লোক জড়ো হচ্ছে, সেখানে ক করোনা সংক্রমণ হয় না। আমাদের প্রশ্ন সবকিছু চলার পরও শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের এ সিদ্ধান্ত কেন? এই করোনার মধ্যে পৃথিবীর কোনো দেশে একবছর শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকেনি। ’

তারা বলেন, এই প্রতিকূল সময়ের মধ্যেও জাতীয় বিশ্ববিদ্যালয়সহ স্কুল-কলেজগুলোর অনলাইনে পরীক্ষা চলছিল। কিন্তু শিক্ষামন্ত্রী এসব পরীক্ষার কার্যক্রম স্থগিত করে দিলেন।  

বক্তারা আরো বলেন, যখন ঢাকা ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ছাত্ররা হলের তালা ভেঙে হলে উঠেছে তখন আপনারা লজ্জায় পড়ে গেছেন। তখন শিক্ষামন্ত্রী ঘোষণা দিয়েছেন যেসব ছাত্ররা হলের তালা ভেঙেছেন তাদের বিরুদ্ধে পদক্ষেপ নেবেন। ছাত্র সমাজ নিয়ে খেলবেন না। ছাত্র সমাজের বিরুদ্ধে পদক্ষেপ নিলে ছাত্রসমাজও আপনার বিরুদ্ধে পদক্ষেপ নেবে। জাতীয় বিশ্ববিদ্যালয়সহ যেসব শিক্ষাপ্রতিষ্ঠানে পরীক্ষা কার্যক্রম চালু ছিল সেগুলো চালু করতে হবে।  

ভিসি ও প্রোভোস্টদের প্রতি আহ্বান জানিয়ে তারা বলেন, আপনারা যদি হলগুলো খুলে না দেন তাহলে শিক্ষার্থীরা কোথায় যাবে। হল খুলে না দিলে ছাত্ররা ভিসি ও প্রোভোস্টদের বাসায় আশ্রয় নেবে। শিক্ষার্থীদের আশ্রয়স্থল হলগুলো খুলে না দিলে যেভাবে হলগুলো তালা দিয়ে রেখেছেন, সেভাবে প্রয়োজনে আপনাদের বাসভবনে তালা দেওয়া হবে।

বাংলাদেশ সময়: ১৪০৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৩,২০২১
জিসিজি/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa