ঢাকা, সোমবার, ১০ কার্তিক ১৪২৭, ২৬ অক্টোবর ২০২০, ০৮ রবিউল আউয়াল ১৪৪২

বিনোদন

প্রশ্নবিদ্ধ হবে না বাচ্চুর এমন গানগুলো সরকারিভাবে সংরক্ষণ করা হচ্ছে

ওমর ফারুক বিশাল, নিউজরুম এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫৮ ঘণ্টা, অক্টোবর ১৭, ২০২০
প্রশ্নবিদ্ধ হবে না বাচ্চুর এমন গানগুলো সরকারিভাবে সংরক্ষণ করা হচ্ছে জাফর রাজা চৌধুরী ও আইয়ুব বাচ্চু

সরকারি উদ্যোগে সংরক্ষিত হচ্ছে আইয়ুব বাচ্চুর গান। তিনিই প্রথম বাংলাদেশি সংগীত তারকা, যার গান সরকারি ব্যবস্থাপনায় সংরক্ষণ করা হচ্ছে।

দারুণ এই খরবটি আইয়ুব বাচ্চুর পরিবার ও তার ভক্ত-অনুরাগীদের জন্য ভীষণ আনন্দের। আর এ বিষয়টি বাংলানিউজকে নিশ্চিত করেছেন কপিরাইট অফিসের রেজিস্ট্রার জাফর রাজা চৌধুরী।

অডিও, সিনেমা, একক ও ব্যান্ডের গান মিলিয়ে আইয়ুব বাচ্চুর অসংখ্য গান রয়েছে। কিন্তু সব গানের মেধা ও বাণিজ্যিক অধিকার তো তার নামে নেই। সরকারি ব্যবস্থাপনায় তার গানগুলো সংরক্ষণের ক্ষেত্রে এই বিষয়টিকে কীভাবে বিবেচনা করা হচ্ছে?- এমন প্রশ্নের উত্তরে রেজিস্ট্রার জাফর রাজা চৌধুরী বলেন, আইয়ুব বাচ্চুর দীর্ঘদিনের সঙ্গী এবং খুব কাছের কয়েকজনের সঙ্গে আলাপ করে জানতে পেরেছি, ১ হাজারেরও বেশি গান তার নামে কপিরাইট করা আছে। সেগুলো আমরা খতিয়ে দেখছি।  

‘প্রাথমিকভাবে ২৭২টি গানের বিষয়ে নিশ্চিত হওয়া গেছে, সেগুলো সংরক্ষিত আছে বাংলাদেশ কপিরাইট অফিসের উদ্যোগে আইয়ুব বাচ্চু স্মরণে খোলা ওয়েবসাইটে। পরবর্তীতে তার নামে কপিরাইট করা গানগুলোই এখানে ছাড়া হবে। একটা বিষয় সবাইকে নিশ্চিত করে রাখছি, প্রশ্নবিদ্ধ হবে না বাচ্চুর এমন গানগুলো সরকারিভাবে সংরক্ষণ করা হচ্ছে। ’

ওয়েবসাইটের পাশাপাশি আইয়ুব বাচ্চুর নামে খোলা হয়েছে ইউটিউব চ্যানেলও। এ প্রসঙ্গে তিনি বলেন, ‘সংগীতের মহান এই তারকার প্রতি সম্মান জানিয়ে এই প্রথম কপিরাইট অফিসের উদ্যোগে আমরা তার নানা স্মৃতি, গান রক্ষার উদ্যোগ নিয়েছি। ইউটিউবে গিয়ে আইয়ুব বাচ্চুর যত গান এবং ওয়েবসাইটে ঢুকে তার সম্পর্কে জানা যাবে অনেক তথ্য। ’

২০১৮ সালের ১৮ অক্টোবর মাত্র ৫৬ বছর বয়সে হৃদরোগে আক্রান্ত হয়ে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন দেশীয় ব্যান্ডসংগীতের অন্যতম দিকপাল, গিটার জাদুকর ও এলআরবি’র প্রতিষ্ঠাতা আইয়ুব বাচ্চু। রোববার (১৮ অক্টোবর) চলে যাওয়ার দুই বছর পূর্ণ হচ্ছে ব্যান্ড সংগীতাকাশের উজ্জ্বল নক্ষত্র আইয়ুব বাচ্চুর।

বাংলাদেশ সময়: ১৬৫৭ ঘণ্টা, অক্টোবর ১৭, ২০২০
ওএফবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa