ঢাকা, সোমবার, ১৬ অগ্রহায়ণ ১৪২৭, ৩০ নভেম্বর ২০২০, ১৩ রবিউস সানি ১৪৪২

ফিচার

নারীদের আত্মরক্ষার কৌশল বিষয়ক প্রশক্ষিণ র্কমশালা

ফিচার রিপোর্টার | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০১৫ ঘণ্টা, অক্টোবর ১৯, ২০২০
নারীদের আত্মরক্ষার কৌশল বিষয়ক প্রশক্ষিণ র্কমশালা

ঢাকা: নারীদের আত্মরক্ষার কৌশল বিষয়ক প্রশক্ষিণ র্কমশালার আয়োজন করছে 'ইউনাইটডে অ্যাকশন ফাউন্ডশেন'।

রোববার (১৮ অক্টোবর) রাতে গণমাধ্যমে প্রেরিত এক বিজ্ঞপ্তিতে এই তথ্য জানিয়েছে সংগঠনটি।

বিজ্ঞপ্তিতে বলা হয়, নারীদের নিরাপত্তার বর্তমান পরিস্থিতি কারোরই অজানা নয়। ধর্ষণ, নির্যাতন এবং যৌন নিপীড়ন এতটাই ভয়াবহ রূপ ধারণ করেছে যে, পৃথিবীর সবচেয়ে বড় অপরাধ হচ্ছে নারী হয়ে জন্ম নেয়া। অন্যের অথবা রাষ্ট্রের মুখাপেক্ষী হয়ে না থেকে, নারীদের প্রতি এসব ধর্ষণ, নির্যাতন এবং যৌন নিপীড়ন বন্ধ করতে সর্বপ্রথম ঘুরে দাঁড়াতে হবে নারীদের নিজেদেরই। যা সম্ভব নিজেদের প্রতি হওয়া অত্যাচার, নির্যাতন শুরতেই রুখে দেওয়ার মানসিকতা ও শারীরিক সামর্থ্যের মাধ্যমে।

ইউনাইটডে অ্যাকশন ফাউন্ডশেন জানায়, সামগ্রিক পরিস্থিতি বিবেচনায় রেখে সম্পূর্ণ স্বাস্থ্যবিধি মেনে শুধুমাত্র নারীদের জন্য দুই দিনব্যাপী আত্মরক্ষার কৌশল বিষয়ক প্রশিক্ষণ কর্মশালার আয়োজন করতে যাচ্ছে 'ইউনাইটেড অ্যাকশন ফাউন্ডেশন'। আগামী ২৩ এবং ২৪ অক্টোবর ঢাকা ক্যান্টনমেন্টের সোতোকান কারাতে একাডেমিতে অনুষ্ঠিত হবে এই প্রশিক্ষণ কর্মশালা। বিস্তারিত জানা যাবে ফাউন্ডেশনের সামাজিক যোগাযোগের মাধ্যম (https://fb.me/e/1bpcSNyrz ) থেকে।

'ইউনাইটেড অ্যাকশন ফাউন্ডেশন' মূলত একটি অলাভজনক সামাজিক উন্নয়ন প্রতিষ্ঠান, যা বিভিন্ন স্বেচ্ছাসেবামূলক সামাজিক কর্মকাণ্ডের সঙ্গে জড়িত। প্রতিষ্ঠানটি ‘বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালস্’-এর কয়েকজন শিক্ষার্থী দ্বারা ২০১৯ সালে যাত্রা শুরু করে।

সংগঠনটি জানায়, নারীদের জন্য এই বিশেষ কর্মশালাটি আয়োজনের মূল উদ্দেশ্য হচ্ছে বিভিন্ন প্রতিকূল পরিস্থিতি মোকাবিলা করতে নারীদের আত্মবিশ্বাস বৃদ্ধি করা ও আত্মরক্ষা বিষয়ক প্রশিক্ষণের প্রতি তাদের আগ্রহী করে তোলা। কর্মশালাটিতে একজন অভিজ্ঞ পেশাদার কারাতে প্রশিক্ষক, বিভিন্ন প্রতিকূল পরিস্থিতি থেকে নারীদের নিজেকে রক্ষা করার জন্য বিভিন্ন কৌশল সম্পর্কে প্রাথমিক ধারণা ও প্রায়োগিক প্রশিক্ষণ প্রদান করবেন।

বাংলাদেশ সময়: ০০১৫ ঘণ্টা, অক্টোবর ১৯, ২০২০
এইচএমএস/এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa