ঢাকা, সোমবার, ৯ অগ্রহায়ণ ১৪২৭, ২৩ নভেম্বর ২০২০, ০৬ রবিউস সানি ১৪৪২

ফুটবল

বর্ণবাদী মন্তব্য করে ফাতির কাছে ক্ষমা চাইলেন স্প্যানিশ সাংবাদিক

স্পোর্টস ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪৩ ঘণ্টা, অক্টোবর ২২, ২০২০
বর্ণবাদী মন্তব্য করে ফাতির কাছে ক্ষমা চাইলেন স্প্যানিশ সাংবাদিক আনসু ফাতি

বার্সেলোনায় লিওনেল মেসির উত্তরসূরী হিসেবে ভাবা হচ্ছে আনসু ফাতিকে। মাঠে প্রতিনিয়ত তার প্রমাণও দিচ্ছেন তরুণ উইঙ্গার।

চলতি চ্যাম্পিয়নস লিগের গ্রুপ পর্বে ফেরেন্সভারোসকে ৫-১ গোলে উড়িয়ে দেওয়া ম্যাচে একটি গোলও করেছেন কাতালানদের উঠতি তারকা। কিন্তু তারপরও বর্ণবাদী মন্তব্যের শিকার ফাতি! অথচ ১৮ বছরের কম বয়সীদের মধ্যে তিনিই একমাত্র ফুটবলার, চ্যাম্পিয়নস লিগে যার দু’টি গোল আছে।

১৭ বছর বয়সী উইঙ্গারের প্রশংসা করতে গিয়ে উল্টো বিতর্কিত মন্তব্যই করে বসেন সালভাদর সোস্ত্রেস নামের এক স্প্যানিশ সাংবাদিক। মাঠে দুর্দান্ত কিশোর তারকার প্রশংসা করতে গিয়ে তিনি স্প্যানিশ গণমাধ্যম এবিসি’র জন্য লেখা ম্যাচ রিপোর্টে ফাতিকে ‘রাস্তার কৃষ্ণাঙ্গ ফেরিওয়ালা’ হিসেবে অভিহিত করে বসেন।  

রাস্তার কৃষ্ণাঙ্গ ফেরিওয়ালা হচ্ছে, যারা কিনা পুলিশ এলে হঠাৎ ক্ষিপ্র গতিতে দৌড় দেয়। ফাতিও যেন তেমন। যে কিনা মাঠে ক্ষিপ্র গতিতে দৌড়ায়।  

কিন্তু এমন তুলনা পছন্দ হয়নি আঁতোয়া গ্রিজম্যানের। ক্যাম্প ন্যু সতীর্থ সম্পর্কে এমন বর্ণবাদী মন্তব্যের বিরোধিতা করে তিনি সামাজিক যোগাযোগমাধ্যম টুইটারে লেখেন, ‘আনসু ব্যতিক্রমী ছেলে, অন্যান্য লোকের মতো তারও শ্রদ্ধা প্রাপ্য। কোনো প্রকার বর্ণবাদীতা এবং অভদ্রতা নয়। ’ 

নিজের ভুল বুঝতে পেরে অবশ্য ক্ষমা চেয়েছেন সাংবাদিক সালভাদর। ক্ষমা চেয়ে এবিসি’তে আরেকটি লেখা প্রকাশ করেছেন তিনি। মাঠে ‘আনসুর গতিবিধির সৌন্দর্যের প্রশংসা’ করতে চেয়েছেন জানান তিনি এবং ‘ভুল বোঝাবুঝির জন্য গভীরভাবে দুঃখ প্রকাশ’ করেন।  

বাংলাদেশ সময়: ১৮৪৩ ঘণ্টা, অক্টোবর ২২, ২০২০
ইউবি 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa