ঢাকা, সোমবার, ১৬ অগ্রহায়ণ ১৪২৭, ৩০ নভেম্বর ২০২০, ১৩ রবিউস সানি ১৪৪২

ফুটবল

কোচিং ক্যারিয়ারের ইতি টানলেন মার্সেলো লিপ্পি

স্পোর্টস ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫৫ ঘণ্টা, অক্টোবর ২৩, ২০২০
কোচিং ক্যারিয়ারের ইতি টানলেন মার্সেলো লিপ্পি মার্সেলো লিপ্পি

কোচিং ক্যারিয়ারের ইতি টেনেছেন ইতালিকে বিশ্বকাপ জেতানো কোচ মার্সেলো লিপ্পি। জুভেন্টাস ও আজ্জুরিদের সাবেক কোচ জানিয়েছেন, তিনি নিঃসন্দেহে তার কোচিং ক্যারিয়ার শেষ করেছেন।

 

গত নভেম্বরে চীন জাতীয় দলের দায়িত্ব ছাড়ার পর থেকে চাকরিহীন ছিলেন লিপ্পি। আর এই পর্যায়ে এসে শেষ হচ্ছে ৭২ বছর বয়সী কোচের দীর্ঘ ৩০ বছরের কোচিং ক্যারিয়ার।  

খেলোয়াড়ি জীবনে ছিলেন সাম্পোদোরিয়ার ডিফেন্ডার। বুটজোড়া তুলে রাখার পর ইতালিয়ান ক্লাবটির যুব দলের দায়িত্ব নেন লিপ্পি। এরপর স্মরণীয় সময় কাটান আতালান্তা, নাপোলি, ইন্টার মিলান এবং জুভেন্টাসে। পরে ২০০৪ সালে দায়িত্ব নেন ইতালি জাতীয় দলের।  

লিপ্পি কোচিং ক্যারিয়ারে পাঁচটি স্কুদেত্তো জিতেছেন। একটি কোপা ইতালিয়ার পাশাপাশি জুভেন্টাসের হয়ে জিতেছেন চ্যাম্পিয়নস লিগ। তবে তার সবচেয়ে বড় অর্জন হচ্ছে, জার্মানিতে ২০০৬ সালে ইতালিকে বিশ্বকাপ জেতানো।  

বিশ্বকাপজয়ী এই কোচ পুরোপুরি ফুটবলকে বিদায় জানিয়েছেন, সে কথা বলেননি এবং আশা করছেন ভবিষ্যতে অন্য কোনো ভূমিকা নিতে। রেডিও স্পোর্তিভাকে লিপ্পি বলেন, ‘আমি নিঃসন্দেহে কোচিং ক্যারিয়ার শেষ করেছি। এটাই ঠিক, এটাই যথেষ্ট। সম্ভবত আমি অন্য কোনো ভূমিকায় কার্যকরী হয়ে ওঠতে পারি। দেখা যাক। ’ 

বাংলাদেশ সময়: ১৮৫৫ ঘণ্টা, অক্টোবর ২৩, ২০২০
ইউবি 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa