ঢাকা, রবিবার, ৯ কার্তিক ১৪২৭, ২৫ অক্টোবর ২০২০, ০৭ রবিউল আউয়াল ১৪৪২

স্বাস্থ্য

শিশুকে হাত ধোয়ার সঠিক নিয়ম শেখানোর অঙ্গীকার লাইফবয়ের

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩৪ ঘণ্টা, অক্টোবর ১৩, ২০২০
শিশুকে হাত ধোয়ার সঠিক নিয়ম শেখানোর অঙ্গীকার লাইফবয়ের

ঢাকা: ‘বিশ্ব হাত ধোয়া দিবস-২০২০ উপলক্ষে নতুন একটি আন্দোলন শুরু করছে বিশ্বের এক নম্বর সর্বাধিক বিক্রিত জার্ম প্রটেকশন সোপ ব্র্যান্ড ‘লাইফবয়’, এর লক্ষ্য ছোটবেলা থেকেই হাত ধোয়ার অভ্যাস গড়ে তোলা।

বাংলাদেশে গত এক দশকেরও বেশি সময় ধরে হাত ধোয়া সংক্রান্ত শিক্ষা ও সচেতনতামূলক ক্যাম্পেইন চালিয়ে আসছে লাইফবয়, এর মাধ্যমে ১ কোটি ১১ লাখেরও বেশি সংখ্যক শিশুকে সঠিক নিয়মে হাত ধোয়া শিখিয়েছে ব্র্যান্ডটি।

এরই ধারাবাহিকতায় এবছর প্রাথমিক শিক্ষায় ‘এইচ ফর হ্যান্ডওয়াশিং এবং হ-তে হাত ধোয়া’ অন্তর্ভুক্ত করার প্রস্তাব দিচ্ছে লাইফবয়।

শিশুরা যেভাবে ‘এ, বি, সি’ কিংবা ‘ক, খ, গ’ শেখে, সেটা থেকে অনুপ্রাণিত হয়েই লাইফবয় প্রস্তাব করছে যে, ‘এইচ ফর হ্যান্ডওয়াশিং’ এবং ‘হ-তে হাত ধোয়া’র মাধ্যমে বাচ্চাদেরকে সহজেই ‘এইচ’ এবং ‘হ’ শেখানো যেতে পারে।

এই প্রয়াস থেকেই গত ৬ অক্টোবর একটি পিটিশন সাইট চালু করা হয়েছে, যেখানে ‘এইচ ফর হ্যান্ডওয়াশিং, ‘হ-তে হাত ধোয়া’ আন্দোলনকে সমর্থন করার আহ্বান জানিয়েছেন লাইফবয়ের ব্র্যান্ড অ্যাম্বাসেডর ক্রিকেট অলরাউন্ডার সাকিব আল হাসান।  

‘এইচ ফর হ্যান্ডওয়াশিং ডটকম সাইটে (hforhandwashing.com) ক্লিক করে সই আবেদনের মাধ্যমে এই আন্দোলনকে সমর্থন করার জন্য গ্রাহকদেরকে উৎসাহিত করা হয়েছে। প্রতিটি সইয়ের জন্য পাঁচজন করে শিশুকে হাত ধোয়ার সঠিক নিয়ম শেখানোর অঙ্গীকার নিয়েছে লাইফবয়। এছাড়া খেলার ছলে মজা করে নিজেদের হাত ধোয়ার ক্ষেত্রে বাচ্চাদেরকে উৎসাহিত ও জড়িত করার লক্ষ্যে সৃজনশীল একটি জিঙ্গেল ভিডিও প্রকাশ করা হয়েছে।

কয়েক বছরব্যাপী ক্যাম্পেইন চালানোর মাধ্যমে ‘এইচ ফর হ্যান্ডওয়াশিং, ‘হ-তে হাত ধোয়া’ আন্দোলনটিকে সচল রাখবে লাইফবয়। এর মূল লক্ষ্য থাকবে- দেশের শিশু-কিশোরদের মধ্যে হাত ধোয়ার অভ্যাস গড়ে তোলার ক্ষেত্রে সহায়তা করার উদ্দেশ্যে ধারাবাহিক একটি শিক্ষামূলক কার্যক্রম পরিচালনার পাশাপাশি সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান এবং এনজিওগুলোর সঙ্গে অংশীদারিত্বের মাধ্যমে শৈশবকালীন শিক্ষায় স্বাস্থ্যসম্মত ভালো চর্চাগুলোকে অন্তর্ভুক্ত করানো।

এই আন্দোলনকে প্রাণবন্ত করার লক্ষ্যে গ্লোবাল হ্যান্ডওয়াশিং পার্টনারশিপের সহযোগিতায় ‘এইচ ফর হ্যান্ডওয়াশিং’ রিসোর্স পেজ চালু করেছে লাইফবয়, যেখানে এনজিও, সরকার, বিদ্যালয়, শিক্ষক-শিক্ষার্থী এবং অন্যান্য মানুষজন সক্রিয়ভাবে অংশ নিতে পারবেন।

ইউনিলিভারের স্কিন ক্লিনজিং অ্যান্ড ওরাল কেয়ারের গ্লোবাল এক্সিকিউটিভ ভাইস-প্রেসিডেন্ট সামির সিং বলেন, আগের চেয়ে বেশি যে বিষয়টি আজকে আমাদের নিশ্চিত করা দরকার, তা হলো-সাবান দিয়ে হাত ধোয়াটা যেন অগ্রাধিকার পায় এবং সর্বত্র সবাই যেন এই চর্চাটা চালু রাখে। লাইফবয়ে বিশ্বের বৃহত্তম আচরণ পরিবর্তন প্রোগ্রামের মাধ্যমে এক দশকেরও বেশি সময় ধরে আমরা হাত ধোয়ায় চ্যাম্পিয়ন হয়ে আসছি, সারাবিশ্বে যেটি এক বিলিয়নেরও বেশি মানুষের কাছে পৌঁছে গেছে।

ইউনিলিভার বাংলাদেশ লিমিটেডের বিউটি অ্যান্ড পার্সোনাল কেয়ারের মার্কেটিং ডিরেক্টর আফজাল খান বলেন, হাত ধোয়ার আচরণে পরিবর্তন আনার লক্ষ্যে এক শতাব্দীরও বেশি সময় ধরে কাজ করে যাচ্ছে লাইফবয়। মহামারির বছরে এবারের বিশ্ব হাত ধোয়া দিবসটি সবাইকে হাত ধোয়ার প্রয়োজনীয়তা মনে করানোর জন্য একটি উপযুক্ত সময়। এই লক্ষ্য পূরণে আমরা আমাদের প্রতিশ্রুতি পুর্নব্যক্ত করছি এবং এমন একটি উদ্যোগ নিচ্ছি, যেখানে সাবান দিয়ে হাত ধোয়া সেই ধরনের একটি শিক্ষা হবে, যা কেউ ভুলে যাবে না। বাংলাদেশের প্রেক্ষাপটে পাঠ্যবইয়ে ‘হ-তে হাত ধোয়া’ করার জন্য লাইফবয় প্রস্তাব দিচ্ছে।

বাংলাদেশ সময়: ২০২১ ঘণ্টা, অক্টোবর ১৩, ২০২০
এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa