ঢাকা, বুধবার, ১০ অগ্রহায়ণ ১৪২৭, ২৫ নভেম্বর ২০২০, ০৮ রবিউস সানি ১৪৪২

স্বাস্থ্য

‘নির্ধারণ করে দেওয়া হবে বেসরকারি হাসপাতালের সেবার মূল্য’

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২১ ঘণ্টা, নভেম্বর ১৮, ২০২০
‘নির্ধারণ করে দেওয়া হবে বেসরকারি হাসপাতালের সেবার মূল্য’ ফাইল ছবি

ঢাকা: আগামীতে বেসরকারি হাসপাতাল, ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টারের বিভিন্ন সেবার মূল্য নির্ধারণ করে দেওয়া হবে বলে জানিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক।  

বুধবার (১৮ নভেম্বর) সচিবালয়ে সারাদেশে বেসরকারি হাসপাতাল, ডায়াগনস্টিক সেন্টার এবং ক্লিনিকগুলোর সেবা বিষয়ে পর্যালোচনা সভা শেষে সাংবাদিকদের তিনি এ কথা জানান।

 

মন্ত্রী বলেন, বেসরকারি হাসপাতাল, ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টারের বিভিন্ন সেবার মূল্য নির্ধারণ করে দেওয়া হবে। একইসঙ্গে যে চার্জ নির্ধারণ করে দেওয়া হবে সেগুলো ডিসপ্লে করতে হবে। বেসরকারি হাসপাতালগুলোর ক্যাটাগরি নির্ধারণ করতে একটি কমিটি করা হবে। তারা একটি ক্লিনিক, হাসপাতাল বা ডায়াগনস্টিক সেন্টারে কী ধরনের যন্ত্রপাতি, জায়গা ও জনবল লাগবে- সেই বিষয়গুলোও নির্ধারণ করবে।
 

‘সেটা ওনাদের সঙ্গে আলোচনার মাধ্যমে করা হবে। বিভিন্ন হাসপাতালের বিভিন্ন মান রয়েছে। সেখানে টাকার ইনভলবমেন্ট আছে। একটি বড় হাসপাতাল বা ক্লিনিকে অনেক ব্যয় করা হয়েছে। তাই ক্যাটাগরিও নির্ধারণ করে দেওয়া হবে, এতেও তারা রাজি আছেন। যে চার্জ নির্ধারণ করে দেওয়া হবে সেগুলো ডিসপ্লে করতে হবে। যেটা সরকারি হাসপাতালে আছে। ’

তিনি আরও বলেন, এছাড়া আমরা তাদের বলেছি স্বাস্থ্য সেবার মান আরও বাড়াতে হবে। যাদের লাইসেন্স নবায়ন করা নেই তাদের তা নবায়ন করতে হবে, বিশেষ করে হাসপাতাল, ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টারের। যদি লাইসেন্স নবায়ন না থাকে, সরকারের নিয়ম-নীতির ভায়োলেশন থাকে তাহলে আইন অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে। ওনারা অনেক কিছুতে আমাদের সঙ্গে আন্তরিকভাবে একমত হয়েছেন।

তিনি বলেন, আজকে সভার মূল্য উদ্দেশ্য হচ্ছে কীভাবে সেবার মান বাড়ানো যায়। জনগণ যাতে প্রতারিত না হয়। জনগণ যাতে সঠিক মূল্যে চিকিৎসা পায়। পরীক্ষা-নিরীক্ষা সঠিক মূল্যে করতে পারে। এ লক্ষ্যে আমরা কমিটি গঠন করে দেব। এছাড়া বেসরকারি হাসপাতালের মালিকরা দাবি করেছেন যে, হাসপাতাল থেকে যে বর্জ্য সৃষ্টি হয়, সেটা ট্রিটমেন্ট করে একটা ব্যবস্থা করা। এ বিষয়ে আমরা দেখব কীভাবে সাহায্য করতে পারি।

সামনে কোভিড মোকাবিলার জন্য প্রাইভেট মেডিক্যাল কলেজ হাসপাতাল ও ক্লিনিকগুলোকে প্রস্তুতি নিতে বলা হয়েছে, জানান মন্ত্রী।

বাংলাদেশ সময়: ১৬২০ ঘণ্টা, নভেম্বর ১৮, ২০২০ 
জিসিজি/এইচএডি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa