ঢাকা, শনিবার, ১৪ ফাল্গুন ১৪২৭, ২৭ ফেব্রুয়ারি ২০২১, ১৫ রজব ১৪৪২

তথ্যপ্রযুক্তি

দুই বছরে ৭৪৫০ জনকে প্রশিক্ষণ দেবে বেসিস

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০৬ ঘণ্টা, জানুয়ারি ২৪, ২০২১
দুই বছরে ৭৪৫০ জনকে প্রশিক্ষণ দেবে বেসিস

ঢাকা: দুই বছরে তথ্যপ্রযুক্তি খাতে দেশের সাত হাজার ৪৫০ জনকে প্রশিক্ষণ দেবে বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস)। সরকারের অর্থ মন্ত্রণালয়ের স্কিলস ফর এমপ্লয়মেন্ট ইনভেস্টমেন্ট প্রোগ্রাম (এসইআইপি) প্রকল্পের আওতায় এ প্রশিক্ষণ দেওয়া হবে।

রোববার (২৪ জানুয়ারি) অনলাইন ও ভৌত কাঠামোতে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানায় বেসিস।

এতে বলা হয়, বেসিস এসইআইপি ট্রেঞ্চ-৩ প্রকল্পের মাধ্যমে সাত হাজার ৪৫০ জনকে প্রশিক্ষণ দিয়ে দক্ষ জনবল হিসেবে গড়ে তোলা হবে। একদম ফ্রেশারদের জন্য ১১টি এবং অভিজ্ঞদের জন্য ৮ টি ট্রেইনিং সহ সর্বমোট ১৯ টি কোর্স অন্তর্ভুক্ত করা হয়েছে এবারের প্রকল্পে।

আগ্রহীরা http://seip.bitm.org.bd/seip/registration/ লিঙ্কের মাধ্যমে রেজিস্ট্রেশন করতে পারবেন।

সংবাদ সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার বলেন, সরকারের ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়নের অংশ হিসেবে দেশের সম্ভাবনাময় তথ্য ও প্রযুক্তি খাতের দ্রুত দক্ষ জনবল গড়ে তোলার প্রয়াসে এ প্রকল্প যাত্রা শুরু করেছে। তথ্যপ্রযুক্তি খাতের অগ্রযাত্রায় এ প্রশিক্ষণার্থীর সংখ্যা আরও বাড়ানো আবশ্যক।

বেসিস সভাপতি সৈয়দ আলমাস কবীর বলেন, সদ্য স্নাতক, শেষবর্ষের শিক্ষার্থী ও ডিপ্লোমা পাস করা শিক্ষার্থীরা এতে আবেদনের সুযোগ পাবেন। ভেন্ডর সার্টিফিকেশনের সুযোগ থাকায় পেশাজীবীরাও আবেদন করতে পারবেন। তবে এক্ষেত্রে ন্যূনতম ২ বছর অভিজ্ঞতা থাকা আবশ্যক।

বেসিসের সিনিয়র সহসভাপতি ও ইনস্টিটিউট অব টেকনোলজি অ্যান্ড ম্যানেজমেন্টের (বিআইটিএম) আহ্বায়ক ফারহানা এ রহমান এইবারের প্রকল্পে চ্যাটটি আন্তর্জাতিক ভেন্ডর সার্টিফিকেশনের গুরুত্ব তুলে ধরেন। পাশাপাশি নারীদেরও রেজিস্ট্রেশনের জন্য আহ্বান জানান তিনি।

সংবাদ সম্মেলনে অন্যান্যদের মধ্যে বেসিসের সহসভাপতি (প্রশাসন) শোয়েব আহমেদ মাসুদ ও সহসভাপতি (অর্থ) মুশফিকুর রহমান উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৬৫৫ ঘণ্টা, জানুয়ারি ২৪, ২০২১
এসএইচএস/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa