ঢাকা, সোমবার, ১৬ অগ্রহায়ণ ১৪২৭, ৩০ নভেম্বর ২০২০, ১৩ রবিউস সানি ১৪৪২

ভারত

পূজাকে কেন্দ্র করে কলকাতায় ফের বাড়ছে পেঁয়াজের দাম

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২৭ ঘণ্টা, অক্টোবর ১৯, ২০২০
পূজাকে কেন্দ্র করে কলকাতায় ফের বাড়ছে পেঁয়াজের দাম

কলকাতা: কিছুদিন পেঁয়াজের দাম স্থিতিশীল থাকলেও, উৎসবের মৌসুমে ফের কলকাতায় পেঁয়াজের দাম বাড়তে শুরু করেছে। এতদিন কলকাতার পাইকারি বাজারে প্রতিকেজি ভালো মানের পেঁয়াজের দাম ৪০ রুপির আশপাশে ছিল।

সোমবার (১৯ অক্টোবর) তা এখন চলে এসেছে ৪৫ রুপিতে। এর জেরে শহরের খুচরা বাজারে পেঁয়াজের দাম ৫০ রুপি থেকে ৬০ রুপির মধ্যে চলছে। পুজোর দিনগুলোয় আরও বাড়বে বলে জানাচ্ছেন খুচরা বিক্রেতারা। কেজিপ্রতি আরও ১০ রুপি থেকে ১৫ রুপি বাড়তে পারে পেঁয়াজের দাম।

তবে গতবারের মতো এবারে পুজোর মৌসুমে ১০০ রুপি ছাড়াবে না। এমনটাই দাবি, পশ্চিমবঙ্গ সরকারের নিত্যপ্রয়োজনীয় সামগ্রীর টাস্ক ফোর্সের সদস্য কমল দে’র।

তিনি জানান, ‘গত কয়েকদিন ধরে দেখা যাচ্ছে প্রতিদিন পাইকারি বাজারে পেঁয়াজের দাম কিছুটা করে বাড়ছে। এর কারণ রাজ্যে পেঁয়াজের জোগান কমেছে। মহারাষ্ট্র থেকে কিছুদিন ধরে পেঁয়াজ কিছুটা কম আসছে। সেখানেও দাম অনেকটা বেড়েছে।

মুলত পশ্চিমবঙ্গের বাজারে পেঁয়াজের সরবরাহের বেশিরভাগটা আসে মহারাষ্ট্রের নাসিক থেকে। অক্টোবর মাসে মহারাষ্ট্রে কিছু পরিমানে নতুন পেঁয়াজ ওঠে। সেখানে এবারে অতিরিক্ত বৃষ্টির কোনও প্রভাব পড়ে কি না, তার ওপর আগামীতে ভারতে বাজার দর নির্ভর করবে বলে মনে করছে পেঁয়াজের পাইকারি ব্যবসায়ীরা। এর পাশাপাশি পেঁয়াজ আসে দক্ষিণ ভারতের কর্ণাটক অন্ধ্র থেকে। তবে এসব রাজ্যে সম্প্রতি ব্যাপক বৃষ্টির জন্য পেঁয়াজের ক্ষতি হয়েছে। এ কারণে সেখান থেকে পশ্চিমবঙ্গে পেঁয়াজের সরবরাহ কমেছে।

এছাড়া পশ্চিমবঙ্গে উৎপাদিত নতুন পেঁয়াজ বাজারে আসতে আসতে আগামী বছরের মার্চ মাস হবে। ফলে এ মুহুর্তে ভিন রাজ্যের পেঁয়াজের ওপরই নির্ভর করে থাকতে হবে পশ্চিমবঙ্গকে। আর তার জেরেই শহরে দাম বাড়ছে পেঁয়াজের। তবে শহরে ৬০ রুপি দর চললেও পশ্চিম সরকারের ‘সুফল বাংলা’র স্টলে ৪৯ রুপি কেজি দরে পেঁয়াজ বিক্রি হচ্ছে। কিন্তু তা নির্দিষ্ট পরিমাণে।

তবে শুধু পেঁয়াজ নয়, আলু বাদে অন্যান্য সবজিরও দাম বেড়েছে বলে জানিয়েছে বিক্রেতারা। বর্তমানে আলুর দাম ২৫ থেকে ২৭ রুপির মধ্যে রয়েছে। যা কিছুদিন আগে ৩৫ রুপি ছুঁয়েছিল।

বাংলাদেশ সময়: ১৭০৮ ঘণ্টা, অক্টোবর ১৯, ২০২০
ভিএস/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa