ঢাকা, শনিবার, ৯ মাঘ ১৪২৭, ২৩ জানুয়ারি ২০২১, ০৯ জমাদিউস সানি ১৪৪২

তথ্যপ্রযুক্তি

মুনীর চৌধুরীর জন্মবার্ষিকীতে গুগলের ডুডল

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২৪ ঘণ্টা, নভেম্বর ২৭, ২০২০
মুনীর চৌধুরীর জন্মবার্ষিকীতে গুগলের ডুডল

ঢাকা: শহীদ বুদ্ধিজীবী মুনীর চৌধুরীর ৯৫তম জন্মবার্ষিকীতে নিজেদের হোম পেইজে ডুডল প্রকাশ করেছে জনপ্রিয় সার্চ ইঞ্জিন গুগল।  

বাংলাদেশের এ কৃতি সন্তানের প্রতি শ্রদ্ধা জ্ঞাপনস্বরূপ গুগলের হোম পেইজে মুনীর চৌধুরীর ছবি সম্বলিত ডুডলটি প্রকাশ করা হয়েছে।

 

বাংলাদেশ এবং বাংলাদেশের বাইরে থেকেও গুগলের হোম পেইজে গেলে ডুডলটি দেখা যাবে।  

শুক্রবার (২৭ নভেম্বর) পুরো দিনই ডুডলটি গুগলের হোম পেইজে থাকবে।  

ডুডলটিতে দেখা যায়, বই হাতে ধূসর রঙের এক পোশাকে সামনের দিকে তাকিয়ে আছেন মুনীর চৌধুরী। তার ছবি দেখার পাশাপাশি ডুডলটিতে ক্লিক করলে মুনীর চৌধুরী সম্পর্কে জানা যাবে এমন অনেকগুলো লিংকও চলে আসবে। অর্থ্যাৎ স্বয়ংক্রিয়ভাবে মুনীর চৌধুরীর তথ্য খুঁজে একজন ব্যবহারকারীকে দেখাবে গুগল। একই সঙ্গে ডুডলটি শেয়ার করার সুযোগও আছে সেখানে।

এ ডুডল প্রকাশের জন্য গুগলকে ধন্যবাদ জানিয়েছেন মুনীর চৌধুরীর ছেলে আসিফ মুনীর। এক ফেসবুক পোস্টে আসিফ মুনীর লেখেন, ‘আজ শহীদ বুদ্ধিজীবী মুনীর চৌধুরীর ৯৫তম জন্মবার্ষিকীতে গুগল-এর উপহার। বাংলাদেশে যারা আছেন, তারা আজ সারাদিন দেখতে পারবেন। আর যারা বিদেশে আছেন, তাদের জন্য গুগল ডুডল চিত্রকর্মটি এখানে দিচ্ছি। গুগলকে ধন্যবাদ !!’

প্রসঙ্গত, বুদ্ধিজীবী মুনীর চৌধুরী ছিলেন একাধারে শিক্ষাবিদ, নাট্যকার, সাহিত্য সমালোচক এবং ভাষাবিজ্ঞানী। ১৯৭১ সালে মুক্তিযুদ্ধের সময় তৎকালীন পাকিস্তান সেনাবাহিনী কর্তৃক অপহৃত এবং খুন হন মুনীর চৌধুরী।

বাংলাদেশ সময়: ১৫২২ ঘণ্টা, নভেম্বর ২৭, ২০২০
এসএইচএস/আরআইএস/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa