ঢাকা, শনিবার, ২ মাঘ ১৪২৭, ১৬ জানুয়ারি ২০২১, ০১ জমাদিউস সানি ১৪৪২

তথ্যপ্রযুক্তি

৯-১১ ডিসেম্বর ডিজিটাল ওয়ার্ল্ডের ৭ম আসর 

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৪৩ ঘণ্টা, নভেম্বর ২৯, ২০২০
৯-১১ ডিসেম্বর ডিজিটাল ওয়ার্ল্ডের ৭ম আসর  ৯-১১ ডিসেম্বর ডিজিটাল ওয়ার্ল্ডের ৭ম আসর 

ঢাকা: আগামী ৯ থেকে ১১ ডিসেম্বর আয়োজিত হতে যাচ্ছে ‘ডিজিটাল ওয়ার্ল্ড-২০২০’। করোনার কারণে টানা সপ্তমবারের মতো এই আয়োজন মূলত অনলাইনে হবে।

তবে সীমিত পরিসরে ভৌত কাঠামোর সংমিশ্রণ থাকবে এবারের আয়োজনে।  

রোববার (২৯ নভেম্বর) রাজধানীর আগারগাঁও আইসিটি টাওয়ারে এবারের আয়োজন সম্পর্কে গণমাধ্যম কর্মীদের অবহিত করতে এক সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।  

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক সংবাদ সম্মেলনে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন। এবারের আয়োজনের প্রতিপাদ্য নির্ধারিত হয়েছে ‘যদিও মানছি দূরত্ব, তবুও আছি সংযুক্ত’।  

সংবাদ সম্মেলনে জানানো হয়, আগামী ৯ ডিসেম্বর সকাল ১১টায় ডিজিটাল ওয়ার্ল্ড-২০২০ এর আনুষ্ঠানিক উদ্বোধন করবেন রাষ্ট্রপতি আব্দুল হামিদ। ১০ ডিসেম্বর বিভিন্ন দেশের মন্ত্রীদের অংশগ্রহণে অনুষ্ঠিত হবে মিনিস্ট্রিয়াল কনফারেন্স। এতে মূল বক্তা হিসেবে কী-নোট উপস্থাপনা দেবেন প্রধানমন্ত্রীর আইসিটি উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়।  

এছাড়াও পুরো আয়োজনে ২৪টি বিষয়ভিত্তিক সেমিনার, কনফারেন্স, প্রদর্শনী, ডিজিটাল ওয়ার্ল্ড সম্মাননা, ভার্চ্যুয়াল মুজিব কর্ণার এবং ভার্চ্যুয়াল মিউজিক্যাল কনসার্টের মতো আয়োজন থাকছে।  

১১ ডিসেম্বর সন্ধ্যা সাড়ে পাঁচটায় সমাপনী অনুষ্ঠানের মধ্য দিয়ে পর্দা নামবে এবারের আসরের। প্রধানমন্ত্রীর বেসরকারি বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন।  

এবারের আয়োজনে দর্শনার্থীরা অনলাইনের মাধ্যমে ডিজিটাল ওয়ার্ল্ডে অংশ নিতে পারবেন। এরজন্য www.digitalworld.org.bd ওয়েবসাইটে গিয়ে নিবন্ধন করতে হবে। নিবন্ধন সম্পন্ন হলে ডিজিটাল ওয়ার্ল্ড-২০২০ অ্যাপ ডাউনলোড করতে হবে। এই অ্যাপের মাধ্যমেই একজন দর্শনার্থী পুরো প্রদর্শনী ভার্চ্যুয়ালি ঘুরে দেখতে পারবেন। বিভিন্ন সেমিনার এবং কনসার্টে অংশ নিতে পারবেন।  

সংবাদ সম্মেলনে আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, এবারের আয়োজনটি হবে তথ্য প্রযুক্তি বিষয়ক দেশের সর্ববৃহৎ এবং এশিয়ার অন্যতম বৃহৎ প্রযুক্তি আসর। আইসিটি খাতে বাংলাদেশের সক্ষমতার চিত্র তুলে ধরাই হলো ডিজিটাল ওয়াল্ডের উদ্দেশ্য। আসরের শেষ দিন ১১ ডিসেম্বর অন্যতম আকর্ষণ হিসেবে ‘ইনক্লুসিভ ডেভেলপমেন্ট’ বিষয়ে একটি বিশেষ সেমিনার হবে। এতে উপস্থিত থাকবেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার মানসিক স্বাস্থ্য বিষয়ক বিশেষজ্ঞ উপদেষ্টা প্যানেলের সদস্য এবং অটিজম বিষয়ক জাতীয় উপদেষ্টা কমিটির চেয়ারপারসন সায়মা ওয়াজেদ।  

পলক আরও বলেন, এবারের আয়োজনে দেশ বিদেশ থেকে ১ মিলিয়নের অধিক দর্শনার্থী ও অংশগ্রহণকারী ডিজিটাল ওয়ার্ল্ড-২০২০ ভার্চ্যুয়াল প্ল্যাটফর্ম পরিদর্শন করবে বলে আমরা আশা করছি।  

বাংলাদেশ সময়: ১২৪২ ঘণ্টা, নভেম্বর ২৯, ২০২০
এসএইচএস/এমআরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa