ঢাকা, বৃহস্পতিবার, ১২ অগ্রহায়ণ ১৪২৭, ২৬ নভেম্বর ২০২০, ০৯ রবিউস সানি ১৪৪২

আন্তর্জাতিক

সীমান্ত অতিক্রমকারী চীনা সেনাকে ফেরত পাঠালো ভারত

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০৮ ঘণ্টা, অক্টোবর ২১, ২০২০
সীমান্ত অতিক্রমকারী চীনা সেনাকে ফেরত পাঠালো ভারত চীনা সেনা, ছবি: সংগৃহীত

ভারত-চীন সীমান্ত উত্তেজনা নতুন করে শুরু হয়েছিল চলতি বছরের জুনে। এরপর একের পর এক সামরিক সংঘাত লেগেই আছে।

এরমধ্যে সম্প্রতি এক চীনা সেনা ভারতীয় ‘সংঘাতপূর্ণ’ সীমান্ত অতিক্রম করেছেন। আবার ভারতীয় সেনারা তাকে আটক করে ফেরতও পাঠিয়েছেন। অবশ্য জুনে যে উত্তেজনা শুরু হয়েছিল এখন সেভাবে নেই।

ভারতীয় সেনাবাহিনীর কর্মকর্তারা জানিয়েছেন, একজন চীনা সেনা হিমালয় অঞ্চলে একটি প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ সীমান্ত পেরোনোর পরে ভারতীয় কর্তৃপক্ষ তাকে আটকে ফিরিয়ে দিয়েছে। লাদাখের দেমচোক এলাকায় পিপলস লিবারেশন আর্মির (পিএলএ) ওই সৈনিককে আটক করা হয়।

সেনাবাহিনীর বরাত দিয়ে বিবিসি জানিয়েছে, আটক সৈনিক দিশেহারা হয়ে পড়েছিলেন। তাকে চিকিৎসা সহায়তা দেওয়া হয়েছিল। এবং প্রয়োজনীয় অক্সিজেন সরবরাহ করা হয়েছে।

গত জুনে বিতর্কিত অঞ্চলে বড় ধরনের সংঘর্ষের পর থেকে দুই দেশের মধ্যে উত্তেজনা বেশ ছিল। এরপর পরিস্থিতি হ্রাস করতে উভয়পক্ষ থেকে শুরু হয় সামরিক স্তরের আলোচনা। কয়েক দফা আলোচনার পরও এ ধরনের ঘটনা ঘটছে।

ভারতীয় সেনাবাহিনী জানিয়েছে, ‘প্রতিষ্ঠিত প্রোটোকল’ অনুসারে ওই সেনাকে ফেরত দেওয়া হয়েছে।

উভয় দেশের সেনারা সাময়িকভাবে দুর্বল সীমানা নির্ধারণ করা সীমান্তের দিকে সংঘবদ্ধ হয়ে আছেন। যাকে প্রকৃত নিয়ন্ত্রণ লাইন (এলএসি) বলেও উল্লেখ করা হচ্ছে। এছাড়া শুধু সংঘবদ্ধই নয়, উভয়পক্ষ থেকে নিজেদের সীমান্ত অনুপ্রবেশের অভিযোগও পাওয়া যাচ্ছে। এ কারণে আবার মাঝে মাঝে সংঘাতের ঘটনাও ঘটছে।

সীমান্ত বিপথগামী নাগরিকদের হাতে তুলে দেওয়ার বিষয়টি এবারই প্রথমবার নয়। গত সেপ্টেম্বরে চীনারাও ভারতীয় সেনাদের ফিরিয়ে দিয়েছে। চীন সীমান্ত পেরিয়ে ঘোরাঘুরি করার সময় পাঁচ ভারতীয় নাগরিককে আটক করেছিল চীন। তখন ভারত বলেছিল, চীন সীমান্তবর্তী একটি রাজ্য থেকে যাওয়া যুবকরা শিকারি ছিলেন। তারা দুর্ঘটনাক্রমে চীনা ভূখণ্ডে বিভ্রান্ত হয়েছিলেন।

বাংলাদেশ সময়: ১৭০৮ ঘণ্টা, অক্টোবর ২১, ২০২০
টিএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa