ঢাকা, সোমবার, ১৬ অগ্রহায়ণ ১৪২৭, ৩০ নভেম্বর ২০২০, ১৩ রবিউস সানি ১৪৪২

আন্তর্জাতিক

ট্রাম্প-বাইডেন বিতর্কে করোনা নিয়ে উত্তাপ

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৩৩ ঘণ্টা, অক্টোবর ২৩, ২০২০
ট্রাম্প-বাইডেন বিতর্কে করোনা নিয়ে উত্তাপ শেষ বিতর্কে জো বাইডেন ও ডোনাল্ড ট্রাম্প

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প ও ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেনের মধ্যকার শেষ বিতর্কে করোনাভাইরাস, জলবায়ু পরিবর্তন ও বর্ণবাদ প্রসঙ্গ উঠে এসেছে।

যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় বৃহস্পতিবার (২২ অক্টোবর) সন্ধ্যায় (বাংলাদেশ সময় শুক্রবার সকাল) টেনেসি অঙ্গরাজ্যের নাশভিলের বেলমন্ট ইউনিভার্সিটিতে চূড়ান্ত বিতর্কে মুখোমুখি হন দুই প্রার্থী।

বিতর্কের শুরুতেই মহামারি নিয়ন্ত্রণে ট্রাম্পের ব্যর্থতার জন্য কঠোর সমালোচনা করে ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেন। তিনি বলেন, যে মানুষটি দেশের দুই লাখ মানুষের মৃত্যুর দায়িত্ব নিতে পারেন না তার যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের দায়িত্বে থাকা উচিত নয়। মহামারি মোকাবিলায় নিজের পরিকল্পনার কথাও তুলে ধরেন বাইডেন।

করোনা মোকাবিলায় আবার লকডাউনের পক্ষে নন বলে জানান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। করোনা ভাইরাসকে সঙ্গে নিয়ে মার্কিনিরা বাঁচতে শিখেছে বলে মন্তব্য করেন তিনি।

বিতর্কে দুই প্রার্থী জলবায়ু পরিবর্তন, বর্ণবাদ প্রসঙ্গে বক্তব্য রাখেন। তারা পরস্পরের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগও তোলেন। রাশিয়া ও চীনের সঙ্গে সম্পর্ক ও দ্বন্দ্বের বিষয়েও দুই প্রার্থী পরস্পরকে দোষারোপ করেন।

রাশিয়ার কাছ থেকে জো বাইডেন সুবিধা নিয়েছেন বলে অভিযোগ করেন ডোনাল্ড ট্রাম্প। অন্যদিকে চীনে ট্রাম্পের ব্যবসা নিয়ে প্রশ্ন তোলেন বাইডেন। উত্তর কোরিয়ার নেতা কিম জং-উনের সঙ্গে ট্রাম্পের সম্পর্ক নিয়েও সমালোচনা করেন ডেমোক্র্যাট প্রার্থী।

আগামী ৩ নভেম্বর যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হবে। তার আগে এটাই ছিল চূড়ান্ত বিতর্ক। গত ২৯ সেপ্টেম্বর ট্রাম্প ও বাইডেনের প্রথম বিতর্ক অনুষ্ঠিত হয়। প্রেসিডেন্ট ট্রাম্প করোনায় আক্রান্ত হওয়ার কারণে দ্বিতীয় বিতর্ক ভার্চ্যুয়াল করার প্রস্তাব দিয়েছিল বিতর্ক কমিশন। ট্রাম্প তাতে রাজি না হওয়ায় দ্বিতীয় বিতর্কটি বাতিল হয়ে যায়।

বাংলাদেশ সময়: ১১৩১ ঘণ্টা, অক্টোবর ২৩, ২০২০
এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa