ঢাকা, রবিবার, ৪ মাঘ ১৪২৭, ১৭ জানুয়ারি ২০২১, ০২ জমাদিউস সানি ১৪৪২

লাইফস্টাইল

গোসলে গরম না ঠাণ্ডা পানি, কার জন্য কখন কোনটি?

লাইফস্টাইল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩৯ ঘণ্টা, ডিসেম্বর ২, ২০২০
গোসলে গরম না ঠাণ্ডা পানি, কার জন্য কখন কোনটি? ছবি: সংগৃহীত

প্রতিদিনের গোসলের জন্য গরম না ঠাণ্ডা পারি ব্যবহার করতে হবে, এটা নিয়ে অনেকেই চিন্তায় পড়ে যান। বিশেষজ্ঞরা বলেন, আসলে বয়স, ঋতু, অভ্যাস, রোগ এমন বেশ কিছু বিষয়ের ওপর নির্ভর করে গোসলের জন্য ঠাণ্ডা বা গরম পানি বেছে নিতে হবে।

গ্রীষ্মকালে ঠাণ্ডা ও শীতকালে গরম পানি গোসলের জন্য ভালো। তবে গরম পানিতে গোসল করলে খেয়াল রাখতে হবে পানি অতিরিক্ত গরম হবে না, অবশ্যই আরামদায়ক উষ্ণতার পানিতে গোসল সারতে হবে।

· আয়ুর্বেদে বলা হয়েছে গোসলের সময় শরীরে গরম পানি ব্যবহার করলেও মাথায় ঠাণ্ডা পানি ব্যবহার করতে হবে। কারণ গরম পানি আমাদের চুল ও চোখের জন্য ক্ষতিকর।

· শারীরিক ধরনের ওপর নির্ভর করে আপনি গোসলে ঠাণ্ডা না গরম পানি ব্যবহার করবেন। যেমন আপনি যদি সুস্থ আর সুঠাম দেহের হন তবে ঠাণ্ডা পানিতে গোসল করুন। না হলে গরম পানিই ঠিক আছে।

· লিভারে সমস্যা, বদহজম, হাত-পা, শরীর জ্বালা করলে ঠাণ্ডা পানিতে গোসল করুন

· আর এলার্জি, কাশি, ঠাণ্ডা, পায়ের ব্যথা, সাইনাস, বাত এধরনের রোগ থাকলে গরম পানিতে গোসল করুন

· শিশু ও বৃদ্ধদের জন্য গরম পানি ভালো

· ছাত্র ছাত্রীরা যারা পড়াশোনায় বেশি সময় ব্যস্ত থাকেন এবং পর্যাপ্ত ঘুমাতে পারেন না তারা ঠাণ্ডা পানিতে গোসল করলেই বেশি উপকার পাবেন

· নিয়মিত ব্যায়াম করার পর গরম পানিতে গোসল করতে পারেন

· নিয়মিত শরীরে তেল ম্যাসেজ করে আধা ঘণ্টা পর গোসল করার অভ্যেস করুন

· ভালো ত্বক এবং স্বাস্থ্যের জন্য গোসলের পানিতে কয়েকটি নিম পাতা দিয়ে রাখুন

· মনে রাখবেন, গোসলে ঠাণ্ডা পানির ব্যবহারে পুরনো কিছু ব্যাথা কমে যেতে পারে, চুলকানি দূর হয়, দেহের অবাঞ্চিত উত্তেজনা প্রশমন হয় পাশাপাশি স্নায়ুর দুর্বলতা দূর করতে সাহায্য করে। ‌
 
বাংলাদেশ সময়: ১৭৩৬ ঘণ্টা, ডিসেম্বর ০২, ২০২০
এসআইএস
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa