ঢাকা, সোমবার, ১৬ অগ্রহায়ণ ১৪২৭, ৩০ নভেম্বর ২০২০, ১৩ রবিউস সানি ১৪৪২

জাতীয়

সনদ জাল করে ইউনানী ওষুধ তৈরি, ৩ জনের কারাদণ্ড 

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫২ ঘণ্টা, অক্টোবর ২৩, ২০২০
সনদ জাল করে ইউনানী ওষুধ তৈরি, ৩ জনের কারাদণ্ড 

ঢাকা: কোনো কেমিস্ট, হেকিম ছাড়াই লাইসেন্স জাল করে ইউনানী ওষুধ তৈরি ও বাজারজাত করার অপরাধে রাজধানীর তুরাগে ন্যাচারাল রিসার্চ ল্যাবরেটরি নামে একটি প্রতিষ্ঠানের মালিকসহ তিন জনকে কারাদণ্ড দিয়েছে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‌্যাব) ভ্রাম্যমাণ আদালত।

দণ্ডপ্রাপ্ত তিন জনের মধ্যে প্রতিষ্ঠানের মালিক এস এম গোলাম সারোয়ারকে (৩৮) এক বছরের বিনাশ্রম কারাদণ্ড, কারখানার দুই ম্যানেজার অমিওময় নন্দিকে (৫২) তিন মাস ও আজিজুল হাকিমকে (৫০) এক মাসের কারাদণ্ড দেওয়া হয়।

বৃহস্পতিবার (২২ অক্টোবর) দুপুর থেকে সন্ধ্যা পর্যন্ত র‍্যাবের নির্বাহী ম্যাজিস্ট্রেট আক্তারুজ্জামানের নেতৃত্বে তুরাগের বামনারটেক এলাকায় নকল ইউনানী ওষুধ তৈরির ওই কারখানায় অভিযান চালায় র‍্যাব-৪ এর ভ্রাম্যমাণ আদালত।

শুক্রবার (২৩ অক্টোবর) দুপুরে র‍্যাবের নির্বাহী ম্যাজিস্ট্রেট আক্তারুজ্জামান জানান, ‘লাইসেন্সবিহীন ইউনানী ওষুধের ফ্যাক্টরিটিতে যৌনবর্ধক, ভিটামিন ও মিনারেলসহ ১৪ থেকে ১৫ ধরনের ওষুধ তৈরি করা হতো। তাদের ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন থেকে কোনো ধরনের অনুমোদন নেই, কোনো মান নিয়ন্ত্রণের ব্যবস্থাও নেই। ওষুধ উৎপাদনের জন্য কোনো কেমিস্ট ও হেকিম নেই। এসব অপরাধে কারখানার মালিকসহ তিন জনকে কারাদণ্ড দেওয়া হয়েছে। এছাড়াও কারখানাটি সিলগালা করা হয়েছে।  
 
তিনি জানান, একটি ওষুধ তৈরি কারখানার যে ধরনের মান ও পরিবেশ থাকা দরকার তার কিছুই নেই প্রতিষ্ঠানটিতে। অত্যন্ত নোংরা পরিবেশে মনগড়া ওষুধ তৈরি করে বাজারজাত করা হচ্ছিল। কারখানা থেকে ওষুধ তৈরির প্রায় ১৫ লাখ টাকার মালামাল জব্দ করা হয়। বিভিন্ন প্রকার লাইসেন্সবিহীন অবৈধ ইউনানী ওষুধ জব্দ শেষে ধ্বংস করা হয়েছে।  

বাংলাদেশ সময়: ১৫৫০ ঘণ্টা, অক্টোবর ২৩, ২০২০
এমএমআই/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa