ঢাকা, মঙ্গলবার, ১০ অগ্রহায়ণ ১৪২৭, ২৪ নভেম্বর ২০২০, ০৭ রবিউস সানি ১৪৪২

জাতীয়

পাটকল রক্ষার আন্দোলনে গ্রেফতার নেতাকর্মীদের মুক্তির দাবি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৬ ঘণ্টা, অক্টোবর ২৩, ২০২০
পাটকল রক্ষার আন্দোলনে গ্রেফতার নেতাকর্মীদের মুক্তির দাবি ...

ঢাকা: পাটকল রক্ষার আন্দোলনের অন্যতম নেতা সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্ট কেন্দ্রীয় কমিটির সহ-সম্পাদক জনার্দন দত্ত নান্টুসহ গ্রেফতার নেতা-কর্মীদের মুক্তির দাবিতে সমাবেশ ও মিছিল অনুষ্ঠিত হয়েছে।

শুক্রবার (২৩ অক্টোবর) বিকেলে জাতীয় প্রেসক্লাবের সামনে সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্ট ঢাকা মহানগর শাখার উদ্যোগে এসব কর্মসূচি পালন করা হয়।

সমাবেশে সভাপতিত্ব করেন সংগঠনের মহানগর কমিটির সহ-সভাপতি লুৎফর রহমান। সমাবেশে বক্তব্য রাখেন সংগঠনের কেন্দ্রীয় কমিটির কোষাধ্যক্ষ জুলফিকার আলী,  ঢাকা মহানগর শাখার সাধারণ সম্পাদক খালেকুজ্জামান লিপন, সাংগঠনিক সম্পাদক অ্যাডভোকেট ফারুক হোসেন, কোষাধ্যক্ষ নবী হোসেন, দপ্তর সম্পাদক রুবেল মিয়া, আইন বিষয়ক সম্পাদক হাবিবুর রহমান হাবিব, প্রচার ও প্রকাশনা সম্পাদক বাবু হাসান প্রমুখ।

সমাবেশে বক্তারা বলেন, পাটশিল্প আমাদের দেশের ইতিহাস, ঐহিত্য ও মুক্তিযুদ্ধের চেতনার সঙ্গে যুক্ত। কিন্তু দেশ যখন স্বাধীনতার ৫০ বছর পালন করতে যাচ্ছে সেই সময় মুক্তিযুদ্ধের অন্যতম অর্জন রাষ্ট্রীয় পাটকলের কফিনে শেষ পেরেক ঠুকতে যাচ্ছে বর্তমান সরকার। লোকসানের অজুহাত দেখিয়ে রাষ্ট্রীয় পাটকল বন্ধ করা হচ্ছে। অথচ শ্রমিক কর্মচারী ঐক্য পরিষদ (স্কপ) এর সুপারিশ অনুযায়ী মাত্র ১২০০ কোটি টাকা খরচ করে আধুনিকায়ন করলে পাটকলগুলো লাভজনক করা সম্ভব। সরকার সেই রাস্তায় না গিয়ে ৫ হাজার কোটি টাকা ব্যয় করে প্রায় ৬০ হাজার শ্রমিককে বেকার করছে।

সমাবেশে বক্তারা আরও বলেন, সরকারের এই গণবিরোধী ও মুক্তিযুদ্ধের চেতনা বিরোধী সিদ্ধান্তের প্রতিবাদে খুলনাসহ সারাদেশে পাটকল শ্রমিক ও বাম রাজনৈতিক শক্তিসমূহ আন্দোলন করছে। আন্দোলনের অংশ হিসেবে ১৯ অক্টোবর বাম গণতান্ত্রিক জোটের অবরোধের সমর্থনে খুলনার পাটকল শ্রমিকেরা ইস্টার্ন জুট মিলের সামনে শান্তিপূর্ণ অবরোধ পালন করছিল। পুলিশ বিনা উস্কানিতে শ্রমিকদের উপর টিয়ার সেল ও রাবাবর বুলেট হামলা করে। হামলায় শতাধিক লোক আহত হয়। এসময় পুলিশ পাটকল শ্রমিক আন্দোলনের নেতা জনার্দন দত্ত নান্টুসহ ১৪ জন নেতা-কর্মীকে গ্রেফতার করে।

সমাবেশ থেকে অবিলম্বে পাটকল লীজ বা পিপিপি’র মাধ্যমে লুটেরা মালিক গোষ্ঠীর হাতে তুলে না দিয়ে স্কপের সুপারিশ অনুযায়ী আধুনিকায়ন করে চালু, পাটকল আন্দোলনের নেতা জনার্দন দত্ত নান্টু, এস এ রশীদসহ গ্রেফতার ১৪ নেতা-কর্মীর মুক্তির দাবি জানানো হয়।

বাংলাদেশ সময়: ২০১৫ ঘণ্টা, অক্টোবর ২৩, ২০২০
আরকেআর/এইচএডি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa