ঢাকা, সোমবার, ৯ অগ্রহায়ণ ১৪২৭, ২৩ নভেম্বর ২০২০, ০৬ রবিউস সানি ১৪৪২

জাতীয়

ইলিশ ধরায় কুষ্টিয়ায় ৬ জেলের জরিমানা

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৪২ ঘণ্টা, অক্টোবর ২৩, ২০২০
ইলিশ ধরায় কুষ্টিয়ায় ৬ জেলের জরিমানা ফাইল ছবি

কুষ্টিয়া: সরকারি নির্দেশনা অমান্য করে কুষ্টিয়ায় দুই উপজেলায় পদ্মা নদীতে ইলিশ ধরার অপরাধে পৃথক অভিযান চালিয়ে ছয় জেলেকে ১৮ হাজার টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত।

শুক্রবার (২৩ অক্টোবর) বিকেলে জেলার মিরপুর ও কুমারখালীতে পৃথক অভিযানে আটক জেলেদের জরিমানা করা হয়।

 

কুষ্টিয়ার মিরপুর ও কুমারখালী উপজেলা মৎস্য কার্যালয়ের উদ্যোগে অভিযান দু’টি পরিচলিত হয়। নেতৃত্ব দেন মিরপুর উপজেলা নিবাহী কর্মকর্তা (ইউএনও) লিংকন বিশ্বাস ও কুমারখালী উপজেলার সহকারী কমিশনার (ভূমি) এম এ মুহাই মিন আল জিহান।

অর্থদণ্ডপ্রাপ্ত ছয়জন হলেন- মিরপুরের নওদাখাদিমপুর গ্রামের শফিকুল (৪০), দোলন (৫২), ফরিদ (৪০) ও একই এলাকার রাসেল এবং কুমারখালীর কোমরকান্দি গ্রামের শাহাদাত প্রামাণিকের ছেলে হালিম ও মোতাই প্রামাণিকের ছেলে বিপুল।

মিরপুর উপজেলা মৎস্য কর্মকর্তা রাজিউল ইসলাম বাংলানিউজকে জানান, নিষেধাজ্ঞা অমান্য করে পদ্মায় ইলিশ ধরার দায়ে মিরপুরের ওই চার জেলের আটক করা হয়। তাদের কাছে থেকে পাঁচ হাজার মিটার অবৈধ কারেন্ট জাল ও পাঁচ কেজি ইলিশ জব্দ করা হয়। পরে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে শফিকুল, দোলন ও ফরিদকে তিন হাজার করে এবং রাসেলকে দুই হাজার টাকা জরিমানা করা হয়। জব্দ করা জালগুলেঅ আগুনে পুড়িয়ে বিনষ্ট করা হয় এবং ইলিশগুলো একটি হাফেজিয়া মাদ্রাসায় দিয়ে দেওয়া হয়।

অপরদিকে, কুমারখালীর পদ্মায় অভিযানে এক অপরাধে হালিম ও বিপুলকে আটক করা হয়। পরে এদের দু’জনকে পাঁচ হাজার করে ১০ হাজার টাকা জরিমানা করা হয়।

ইলিশের প্রধান প্রজনন মৌসুমে গত ১৪ অক্টোবর থেকে আগামী ০৪ নভেম্বর পর্যন্ত ২২ দিন ইলিশ ধরায় সরকারি নিষেধাজ্ঞা রয়েছে।

বাংলাদেশ সময়: ২০৪০ ঘণ্টা, অক্টোবর ২৩, ২০২০
এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa