ঢাকা, রবিবার, ১৪ অগ্রহায়ণ ১৪২৭, ২৯ নভেম্বর ২০২০, ১২ রবিউস সানি ১৪৪২

জাতীয়

চিনিকল বন্ধের প্রক্রিয়া বাতিল ও বকেয়া পরিশোধের দাবি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫৩ ঘণ্টা, নভেম্বর ২১, ২০২০
চিনিকল বন্ধের প্রক্রিয়া বাতিল ও বকেয়া পরিশোধের দাবি

রাজশাহী: চিনিকল বন্ধের প্রক্রিয়া বাতিল ও বকেয়া পাওনা পরিশোধসহ পাঁচদফা দাবিতে প্রতিবাদ সভা করেছে রাজশাহী চিনিকলের আখচাষি ও শ্রমিক-কর্মচারীরা।

শনিবার (২১ নভেম্বর) দুপুরে রাজশাহী চিনিকলের প্রশাসনিক ভবনের সামনে চিনি শিল্পের চলমান পরিস্থিতি নিয়ে এ সভা অনুষ্ঠিত হয়।

বাংলাদেশ চিনিকল আখচাষি ফেডারেশন ও বাংলাদেশ চিনিশিল্প কর্পোরেশন শ্রমিক কর্মচারী ফেডারেশনের যৌথ উদ্যোগে এ প্রতিবাদ সভায় অংশ নেন সংশ্লিষ্ট আখচাষি ও শ্রমিক কর্মচারীরা।

এসময় চিনিশিল্প কর্পোরেশন শ্রমিক কর্মচারী ফেডারেশনের সভাপতি মাসুদুর রহমান ও সাধারণ সম্পাদক আনোয়ারুল হকসহ আরও অনেকে বক্তব্য রাখেন।

বক্তারা বলেন, চিনিশিল্প বাংলাদেশের একটি গুরুত্বপূর্ণ শিল্প। চলমান পরিস্থিতিতে অত্যন্ত নাজুক চিনিশিল্পে নিয়োজিত শ্রমিক-কর্মচারীরা দীর্ঘ পাঁচ-ছয় মাস ধরে বেতন ভাতা পাচ্ছে না। আখ চাষের প্রয়োজনীয় উপকরণ সরবরাহ করা হচ্ছে না এবং আখচাষিরা আখের মূল্য পাচ্ছে না।

তারা বলেন, অবসরপ্রাপ্ত শ্রমিক-কর্মচারীরা গ্রাচ্যুইটির টাকাও পাচ্ছে না। এ অবস্থায় আসন্ন মাড়াই মৌসুমে কয়েকটি চিনিকলে মাড়াই প্রক্রিয়া বন্ধ রাখার প্রক্রিয়াও চলছে। তাই মিল চালু রেখে আগামী মাড়াই মৌসুমে আখ উৎপাদনের স্বার্থে প্রয়োজনীয় সার, বীজ ও কীটনাশকসহ জরুরি উপকরণ সরবরাহের দাবি জানাচ্ছি।

বাংলাদেশ সময়: ১৫৫০ ঘণ্টা, নভেম্বর ২১, ২০২০
এসএস/এইচএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa